জাতীয়

বঙ্গবন্ধু সাফারি পার্কে এবার লেমুরের মৃত্যু

গাজীপুর, ২৭ ফেব্রুয়ারি – গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আড়াই বছর বয়সী আফ্রিকান প্রাণি লেমুর মারা গেছে। মারা যাওয়া লেমুরটি ছিল মাদী।

রোববার আফ্রিকান প্রাণি লেমুরের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন সাফারি পার্কের প্রকল্প পরিচালক মোল্লা রেজাউল করিম।

তিনি জানান, গত শুক্রবার বিকেলে লেমুরটিকে বেষ্টনীতে মৃত অবস্থায় পাওয়া যায়। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে লেমুরটি হার্ট এ্যাটাকে মারা গেছে। মৃত লেমুরটি ছিল মাদী। পার্কে মোট চারটি লেমুর ছিল। এর মধ্যে গত শুক্রবার একটি মারা যাওয়ায় পার্কে বর্তমানে তিনটি লেমুর রয়েছে, সেগুলো সুস্থ অবস্থায় আছে।

নাম প্রকাশ না করার শর্তে পার্কের এক কর্মকর্তা জানান, শুক্রবার বিকেলেই মৃত লেমুরটির ময়নাতদন্ত শেষ করে মাটিচাপা দেয়া হয়েছে। এ ব্যাপারে নিয়মানুযায়ী শ্রীপুর থানায় একটি জিডিসহ আনুসাঙ্গিক কার্যক্রম সম্পন্ন করা হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ৬ আগস্ট রাতে পাচারকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে লাভবার্ড, কাকাতুয়া, ম্যাকাও, ময়ুর, দুইটি লেমুরসহ ২০২ জোড়া বিপন্ন পাখি ও বন্যপ্রাণি উদ্ধার করে শুল্ক গোয়েন্দা বিভাগ ও ঢাকা কাস্টমস্ হাউস কর্তৃপক্ষ। পরে তা বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তর করে। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট উদ্ধার হওয়া পাখি ও প্রাণিগুলোকে ওই বছরের ৭ আগস্ট সকালে সাফারি পার্ক কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করে। উদ্ধার হওয়া লেমুর দেশে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে প্রথমবারের মতো একজোড়া বাচ্চার জন্ম দিয়েছিল। এ বাচ্চার একটি মারা গেলো।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৭ ফেব্রুয়ারি ২০২২

Back to top button