জাতীয়

সবজির দাম বাড়াচ্ছে মধ্যস্বত্বভোগী, ‘গবেষণা’ করে জানল মন্ত্রণালয়

ঢাকা, ২৭ ফেব্রুয়ারি – মধ্যস্বত্বভোগীদের কারণে বাজারে সবজির দাম বেশি বলে মন্তব্য করেছেন কৃষি সচিব মো.সায়েদুল ইসলাম।

তিনি বলেন, সবজির দাম নিয়ে কৃষি মন্ত্রণালয় কাজ করছে। আমরাও একটা গবেষণা করছি। সেখানে আমরা যে তথ্যগুলো পেয়েছি তা হচ্ছে- সবজি মূল্যবৃদ্ধির প্রধান কারণ মধ্যস্বত্বভোগী। তাদের কারণে গাইবান্ধার পলাশবাড়িতে যে সবজির কেজি ১০-২০ টাকা, সেটা আমরা ঢাকায় ৬০-৭০ টাকা কিনে খাই।

রোববার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সায়েদুল ইসলাম বলেন, এছাড়া এবছর অসময়ে দুবার বৃষ্টি হয়েছে। বিশেষ করে ৫ ডিসেম্বরের বৃষ্টিতে বড় ক্ষতি হয়েছে। এতে উৎপাদনে ঘাটতি না হলে কৃষকদের দ্বিতীয়বার আবার উৎপাদন করতে হয়েছে। ফলে কৃষকের ব্যয় বাড়ায় এটিও মূল্যবৃদ্ধির আরেকটি কারণ বলে মনে হচ্ছে।

কৃষি সচিব বলেন, জেলা প্রশাসন ও কৃষি বিপণন অধিদপ্তরকে সংযুক্ত করে একটা কার্যক্রম গ্রহণ করেছি। যেন আমরা দেখতে পারি মধ্যস্বত্বভোগীরা কোথায় কোথায় আছেন। কী কী ব্যবস্থা গ্রহণ করলে সবজির দাম সহনীয় পর্যায়ে রাখা যাবে।

বর্তমান বাজার নিয়ন্ত্রণে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, আমরা দেখতে পাচ্ছি মধ্যস্বত্বভোগী এখানে একটা ভূমিকা রাখছে। তাদের দৌরাত্ম্য কমাতে আমরা কাজ করছি। অন্যান্য মন্ত্রণালয়ও কাজ করছে। এছাড়া আমরা নজর রাখছি কোন পর্যায়ে কতো দাম হওয়া উচিত। একেক সময় একেক পরিস্থিতির কারণে সবজির দাম বাড়ে। এবছর ডিসেম্বর মাসে জোয়াদ ঘূর্ণিঝড়ের ফলে উৎপাদন ব্যাহত হয়েছে। তবে গবেষণা শেষে আমরা সুনির্দিষ্ট কারণগুলো জানতে পারবো।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/২৭ ফেব্রুয়ারি ২০২২

Back to top button