জাতীয়

কারাবন্দিরা ভিডিওকলের সুযোগ পাবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

গাজীপুর, ২৭ ফেব্রুয়ারি – স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, করোনা মহামারি মোকাবেলায় দেশের ৬৮টি কারাগারে আটক বন্দিদের কোভিড-১৯ ভ্যাকসিনের আওতায় আনা হয়েছে। করোনার কারণে বন্দিদের দেখা সাক্ষাৎ বন্ধ থাকায় তাদের পরিবারের সাথে সপ্তাহে ১ দিন ১০ মিনিট মোবাইলে কথা বলার সুযোগ দেয়া হচ্ছে। মোবাইলে কথা বলার পাশাপাশি ভিডিও কলের ব্যবস্থা করার জন্য সরকার উদ্যোগ গ্রহণ করেছে।

রোববার গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার কমপ্লেক্সে আয়োজিত ১২তম ব্যাচ ডেপুটি জেলার এবং ৫৯তম ব্যাচ কারারক্ষী ও মহিলা কারারক্ষী বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স সমাপনী কুচকাওয়াজ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলেই ২০০ বছরের ইতিহাসে কারাবন্দিদের সকালের নাস্তায় রুটি-গুড়ের পরিবর্তে সপ্তাহে চারদিন সবজি-রুটি, দুইদিন খিচুড়ি, একদিন হালুয়া-রুটি দেয়া হচ্ছে, যা যুগান্তকারী পরিবর্তন। বাংলা নববর্ষসহ বিশেষ দিবসগুলোতে উন্নত মানের খাবারের জন্য বন্দি প্রতি বরাদ্দ বাড়ানো হয়েছে এবং বিভিন্ন ভাতা বৃদ্ধি করা হচ্ছে।

তিনি আরও বলেন, কারাগার এখন কেবল শাস্তি কার্যকর করার জায়গা নয়। বন্দিদের বিভিন্ন প্রকার কর্মমুখী প্রেষণামূলক প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ জনশক্তিতে পরিণত করে সমাজের মূলধারায় ফিরিয়ে দেয়ার মতো গুরুদায়িত্ব পালন করছে কারাগারগুলো।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আজকের বাংলাদেশ জেল সমানতালে এগিয়ে চলছে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর প্রধানমন্ত্রীর ইচ্ছায় কারা বিভাগের একটি অংশের বেতন কাঠামো ও পদমর্যাদার উন্নয়ন করা হয়েছে। কারাগারের জনবল বৃদ্ধি এবং কর্মকর্তা-কর্মচারীদের পদোন্নতি কার্যক্রম ত্বরান্বিত করার লক্ষ্যে সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।

প্রশিক্ষণার্থী কারারক্ষীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, আপনারা মনে রাখবেন জনগণের অর্থ দ্বারা আপনাদের বেতন ভাতাসহ অন্যান্য সুযোগ সুবিধা প্রদান করা হয়। তাই জনসেবাকে প্রাধান্য দিয়ে প্রশিক্ষণলব্ধ জ্ঞান দ্বারা পদায়নকৃত কারাগারে গিয়ে তা কার্যকরী করবেন। আদেশ পালনের ব্রত নিয়ে দায়িত্ববোধ জাগ্রত করে কারাগারের নিরাপত্তা ও শৃঙ্খলা বজায় রাখা, বন্দিদের সাথে মানবিক আচরণ, বন্দিদের সংশোধন ও পুর্নবাসনসহ যুগোপযোগী কারা ব্যবস্থাপনা নিশ্চিত করে বাংলাদেশ কারা বিভাগের ভাবমূর্তি উজ্জ্বল করবেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মোঃ মোকাব্বির হোসেন, কারা মহাপরিদর্শক বিগ্রেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক, অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল মোহাম্মদ আবরার হোসেন, কমান্ড্যান্ট (ভারপ্রাপ্ত) সুরাইয়া আক্তার, কাশিমপুর হাইসিকিউরিটি কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার গিয়াস উদ্দিন আব্দুল জলিল প্রমুখ।

১২তম ব্যাচ ডেপুটি জেলার এবং ৫৯তম ব্যাচ কারারক্ষী ও মহিলা কারারক্ষী বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে রিক্রুট ডেপুটি জেলারদের র‍্যাংক ব্যাচ প্রদান এবং প্রশিক্ষণার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। কারাগারের পক্ষ থেকে কারা মহাপরিদর্শক স্বরাষ্ট্রমন্ত্রীকে ক্রেস্ট প্রদান করেন।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/২৭ ফেব্রুয়ারি ২০২২

Back to top button