জাতীয়

বইমেলার সময়সীমা বাড়লো ১৭ মার্চ পর্যন্ত

ঢাকা, ২৭ ফেব্রুয়ারী – অবশেষে বাড়ছে অমর একুশে বইমেলার সময়। করোনার সংক্রমণ কমে আসায় সরকার ১৭ মার্চ পর্যন্ত বইমেলা চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। রবিবার সচিবালয়ে সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ সাংবাদিকদের এই তথ্য জানান।

নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী আজ অনুমোদন করেছেন, বইমেলা ১৭ মার্চ পর্যন্ত চলবে। কোভিডের কারণে আমরা আতঙ্কে ছিলাম যে বইমেলা করতে পারব কি না। একটি সিদ্ধান্ত হয়েছিল যে, বইমেলা স্থগিত করব কি না। কিন্তু প্রধানমন্ত্রীর নির্দেশে মেলা শুরু হয়। পরে প্রকাশকরা প্রধানমন্ত্রীর কাছে মেলার সময় বাড়ানোর জন্য আবেদন করেন। আমরা সেসময় বলেছিলাম সংক্রমণ কমে আসলে মেয়াদ বাড়ানো হবে।’

দেশে করোনা পরিস্থিতি প্রায় সাড়ে তিন মাস নিয়ন্ত্রণে থাকার পর গত ডিসেম্বরের শেষ দিক থেকে রোগী বাড়তে শুরু করে। করোনার নতুন ধরন ওমিক্রনের প্রভাবে শনাক্তের সংখ্যা ও হার দ্রুত বাড়তে থাকে। ১৭ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি পর্যন্ত দৈনিক শনাক্তের হার ২০ শতাংশের বেশি ছিল। ফলে ফেব্রুয়ারির অর্ধেক পর্যন্ত বইমেলা পিছিয়ে দেয় সরকার। মেলা শুরু হয় ১৫ তারিখ থেকে। সেসময় বলা হয়েছিল করোনা পরিস্থিতির উন্নতি না হলে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত মেলা চলবে। তবে, গত এক সপ্তাহর বেশি সময় ধরে করোনার সংক্রমণ কমছে। শনাক্তের নেমে এসেছে পাঁচ শতাংশের নিচে। করোনা পরিস্থিতির এ উন্নতির মধ্যে বইমেলার সময় বাড়ানোর সিদ্ধান্ত নিল সংস্কৃতি মন্ত্রণালয়।

গত ১৫ ফেব্রুয়ারি বিকেলে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে বইমেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগের ঘোষণা অনুসারে মেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলার কথা থাকলেও উদ্বোধনকালে প্রধানমন্ত্রী ১৭ মার্চ পর্যন্ত চালিয়ে নেওয়ার পক্ষে কথা বলেন।

মেলা উদ্বোধনকালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২১ দেওয়া হয়। এবার ১৫ জন বিশিষ্ট লেখক-কবি-সাহিত্যিক পান এ পুরস্কার।

সূত্র : ঢাকাটাইমস
এন এ/ ২৭ ফেব্রুয়ারী

Back to top button