ইউরোপ

ইউক্রেনে রুশ হামলায় প্রাণ হারালেন ১৯ বেসামরিক মানুষ

কিয়েভ, ২৭ ফেব্রুয়ারি – ইউক্রেনে রুশ হামলায় এবার প্রাণ হারালো ১৯ বেসমারিক মানুষ। নিহতের পাশাপাশি হামলায় আহত হয়েছেন আরও ৭৩ জন।

ব্রিটিশ বার্তাসংস্থার এক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার (২৬ ফেব্রুয়ারি) পূর্ব ইউক্রেনের দোনেতস্ক অঞ্চলে রুশ বাহিনীর হামলায় বেসামরিক মানুষের এই হতাহতের ঘটনা ঘটে।

রাশিয়ান বার্তাসংস্থা ইন্টারফ্যাক্সও এই ঘটনা নিশ্চিত করেছে। দোনেতস্কের আঞ্চলিক সিভিল-মিলিটারি প্রশাসনের প্রধান পাভেল কিরিলেঙ্কোর বরাত দিয়ে বার্তাসংস্থাটি জানায়, শনিবার রাশিয়ার হামলার কারণে ১৯ জন বেসমরিক মানুষ নিহত এবং আরও ৭৩ জন আহত হয়েছেন।’

গত বৃহস্পতিবার থেকে রুশ বাহিনী ইউক্রেনের মাটিতে হামলা চালানো শুরু করে। হামলার প্রথম দিনেই রুশ বাহিনী চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করে নেয়। দ্বিতীয় দিন থেকেই তাদের লক্ষ্য ছিলো ইউক্রেনের রাজধানী কিয়েভ। তুবে তাদের ক্ষেপনাস্ত্র আর অস্ত্রের মুখে আক্রমণ প্রতিহত করতেও তৎপর রয়েছে ইউক্রেনের সামরিক বাহিনী থেকে শুরু করে সাধারণ মানুষ।

এর আগে বিবিসির এক সংবাদে জানিয়েছিলো, রুশ হামলার শুরুর পর থেকে এখন পর্যন্ত সাড়ে ৩ হাজারেরও বেশি রুশ সেনা নিহত হয়েছে। এছাড়া আরও প্রায় ২০০ রুশ সেনাকে বন্দি করা হয়েছে ইউক্রেনে। এরপর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান গতকাল জানায়, রাশিয়ার দু’টি বড় পরিসরের সামরিক বিমান ভূপাতিত করেছে তারা। ভূপাতিত করা এই বিমান দুইটিতে প্রায় ৩০০ জন পর্যন্ত রুশ প্যারাট্রুপার সেনা অবস্থান করছিলেন বলে দাবি করেছে ইউক্রেন ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৭ ফেব্রুয়ারি

Back to top button