জাতীয়

ইউক্রেন সংকটের শান্তিপূর্ণ সমাধান চায় বাংলাদেশ

ঢাকা, ২৫ ফেব্রুয়ারি – ইউক্রেনে সহিংসতা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ। ঢাকা বলছে, এ ধরনের সহিংসতা সমগ্র অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতাকে ক্ষতিগ্রস্ত করবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে এ উদ্বেগ জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে সাম্প্রতিক সহিংসতা বৃদ্ধিতে বাংলাদেশ গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের সহিংসতা সমগ্র অঞ্চলের শান্তি ও স্থিতিশীলতাকে মারাত্মকভাবে প্রভাবিত করবে। তাই বাংলাদেশ সব পক্ষকে সর্বোচ্চ সংযম, শত্রুতা বন্ধ করার এবং কূটনীতি ও সংলাপে ফিরে আসার মাধ্যমে এই সংকট সমাধানের চেষ্টা করার আহ্বান জানাচ্ছে।

বিবৃতিতে আরও বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয় ইউক্রেনে থাকা বাংলাদেশিদের নিরাপদ স্থানে এবং প্রয়োজনে পোল্যান্ডে যেতে বলেছে এবং পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে নিবিড় সমন্বয় বজায় রেখেছে। সেখানে আটকে পড়া বাংলাদেশিদের দেশে অবিলম্বে প্রত্যাবাসনের জন্য সর্বাত্মক সহায়তা দেওয়া হচ্ছে।

প্রত্যাবাসন প্রক্রিয়ার সুষ্ঠু সমন্বয়ের জন্য এরইমধ্যে ওয়ারশতে বাংলাদেশ দূতাবাসকে অতিরিক্ত জনবল ও সম্পদ দিয়ে শক্তিশালী করা হয়েছে। সমস্ত কনস্যুলার সহায়তা বিনামূল্যে প্রসারিত করা হচ্ছে। এ অঞ্চলের অর্থনীতি ও অবনতিশীল পরিস্থিতি অনুসরণ ছাড়াও সংকটের সম্ভাব্য প্রভাবগুলো মূল্যায়ন করছে বাংলাদেশ।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ২৫ ফেব্রুয়ারি

Back to top button