ইউরোপ

পুতিনই আধুনিক সময়ের ‘হিটলার’: ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট

কিয়েভ, ২৪ ফেব্রুয়ারি – রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আধুনিক সময়ের হিটলার হিসেবে অভিহিত করেছেন ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান সংসদ সদস্য পেত্রো পোরোশেঙ্কো।

বৃহস্পতিবার পার্লামেন্টের বাইরে পুতিন সম্পর্কে এ মন্তব্য করেন তিনি। খবর বিবিসির।

পেত্রো পোরোশেঙ্কো বলেন, আজ একটি ট্রাজিক দিন। তবে ইউক্রেন বিজয়ী হবে।

ইউক্রেনের সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান সংসদ সদস্য পেত্রো পোরোশেঙ্কো

পার্লামেন্টের বাইরে বক্তব্য দেওয়ার সময় ২০১৪ থেকে ২০১৯ পর্যন্ত ইউক্রেনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা পোরোশেঙ্কো পুতিনকে আধুনিক সময়ের হিটলার হিসেবে অভিহিত করেন।

ইউক্রেনের এক সাংবাদিক বিবিসিকে বলেন, ইউক্রেনের পার্লামেন্টের পরিস্থিতি উত্তেজনাপূর্ণ, ভেতরে অনেক সশস্ত্র লোক রয়েছে।

বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দোনবাস অঞ্চলে ‘সামরিক অভিযানের’ ঘোষণা দেন। এর কিছুক্ষণ পরই দেশটির বিভিন্ন জায়গায় বিস্ফোরণের ঘটনা ঘটে। কিয়েভ বলছে, রাশিয়া পূর্ণ মাত্রায় হামলা শুরু করেছে। এর মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দেশজুড়ে সামরিক আইন জারি করেছেন।

রুশ প্রেসিডেন্ট দোনেৎস্ক ও লুহানস্ককে স্বাধীন হিসেবে ঘোষণা দেওয়ার পর সেখানে শান্তির জন্য সেনা পাঠানোর সিদ্ধান্তের কথা জানান। এর পর ওই দুই অঞ্চলে সংঘর্ষ তীব্র হয়েছে।

এর আগে ইউক্রেনের সীমান্তে লাখেরও বেশি রুশ সেনা সমাবেশের কারণে পশ্বিমা বিশ্ব ধারণা করছিল মস্কো হয়তো কিয়েভে হামলা চালাবে। যদিও রাশিয়া এ দাবি প্রত্যাখ্যান করে আসছিল এতদিন। তবে পুতিনের ‘সামরিক অভিযানের’ ঘোষণা পশ্চিমাদের ধারণাকে সত্য হিসেবে প্রমাণ করল।

সূত্র: সমকাল
এম ইউ/২৪ ফেব্রুয়ারি ২০২২

Back to top button