ইউরোপ

নর্ড স্ট্রিম-২ পাইপলাইনের কার্যক্রম স্থগিত করলো জার্মানি

বার্লিন, ২৩ ফেব্রুয়ারি – রাশিয়া-ইউক্রেন উত্তেজনার মধ্যে নর্ড স্ট্রিম-২ পাইপলাইনের কার্যক্রম স্থগিত করেছে জার্মানি। ইউক্রেনে আগ্রাসনের জেরে এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

নর্ড স্ট্রিম-২ রাশিয়া থেকে ইউরোপের জার্মানি পর্যন্ত ২ হাজার ৪৬০ কিলোমিটার দীর্ঘ গ্যাস পাইপলাইন।

বাল্টিক সাগরের তলদেশ দিয়ে নর্ড স্ট্রিম পাইপলাইনের মাধ্যমে রাশিয়া সরাসরি জার্মানিতে গ্যাস সরবরাহ করে।

নর্ড স্ট্রিম-২ রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের প্রথম প্রকল্প না। এর আগে নর্ড স্ট্রিম-১ নামে একটি পাইপলাইন নির্মাণ করা হয়েছে, যেটি চালু আছে।

সোমবার এক টেলিভিশন ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশ সমর্থিত বিদ্রোহী অধ্যুষিত দোনেতস্ক এবং লুহানস্ককে ‘স্বাধীন’ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন।

পরে সেখানে সেনা মোতায়েনের সিদ্ধান্তের কথাও জানান পুতিন। এর জেরে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপের পথে হাঁটছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)।

চলমান রুশ হুমকির মধ্যে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, তার দেশবাসী এতে ভীত নন।

দোনেতস্ক এবং লুহানস্ক অঞ্চলে কয়েক বছর ধরেই রুশপন্থী বিদ্রোহীরা ইউক্রেনের কেন্দ্রীয় বাহিনীর সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছে।

এ নিয়ে জরুরি বৈঠক করেছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। কাতারের দোহাভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানায়, ওই বৈঠকে ইউক্রেনে রাশিয়ার সেনা মোতায়েনের সিদ্ধান্তের নিন্দা জানানো হয়েছে।

গত বছরের শেষ দিকে ইউক্রেন সীমান্তের কাছে এক লাখের বেশি সেনা মোতায়েন করে রাশিয়া। এর জেরে যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্ররা দাবি করে, ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে রাশিয়া।

এ নিয়ে উত্তেজনার মধ্যে পূর্ব ইউক্রেনে রুশপন্থী বিদ্রোহীদের তৎপরতা বাড়ে। এবার রাশিয়া সেই বিদ্রোহীদের স্বীকৃতি ও তাদের সহায়তায় সেনা মোতায়েনের সিদ্ধান্তের কথা জানালো।

এর আগে ২০১৪ সালে ইউক্রেনের ক্রিমিয়া দখলে নেয় রাশিয়া। সে সময়ও সেখানে রুশপন্থী বিদ্রোহীরা লড়াই করেছিল, যাদের সহায়তা করেছিল রাশিয়া।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৩ ফেব্রুয়ারি

Back to top button