জাতীয়

ফ্রান্স ইস্যুতে ধিক্কার জানাল বাংলাদেশ

ঢাকা, ০৩ নভেম্বর- পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন সম্প্রতি ফ্রান্সে ঘটে যাওয়া বিষয়ে বলেছেন, যে ঘটনাগুলো ঘটে গেছে সেগুলো নিন্দনীয়। আমরা এর নিন্দা জানাই। ধর্মীয় কারণে কোনও সহিংসতা বাংলাদেশ সমর্থন করে না। আমরা ধিক্কার জানাই। তবে আমরা একইসঙ্গে মনে করি যে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনও ধরনের উক্তি বাক স্বাধীনতার নামে বলার ক্ষেত্রে কিছু দায়িত্ব আছে। সেটিও আমরা স্মরণ করিয়ে দিতে চাই।

মঙ্গলবার (০৩ নভেম্বর) তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, এগুলো আমরা ভালো কোনও কিছু বলবো না। তবে একইসঙ্গে দেখেছি যে ধর্মীয় অনুভূতির কারণে এখানে অনেকে প্রতিবাদ করেছে এবং সেখানে ফ্রান্সের বয়কটের বিষয়টি এসেছে। সুতরাং আমরা সবাইকে বলবো ধৈর্য ধরার জন্য, সংযত হওয়ার জন্য। ধর্মীয় বিষয়গুলোকে অর্থনৈতিক ইস্যুর সঙ্গে গুলিয়ে না ফেলা হয়। এই বিষয়ে সংযত হওয়ার অনুরোধ করবো।

আরও পড়ুন : জেলা ছাত্রলীগের নতুন কমিটি, একাংশের বিক্ষোভ

উল্লেখ্য, ফ্রান্সে মত প্রকাশের স্বাধীনতা বিষয়ক এক ক্লাসে মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখানোর কারণে শিক্ষককে হত্যার ঘটনায় ফ্রান্সজুড়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া হয়। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ‘মৌলবাদী ইসলামের’ বিপরীতে তার দেশের ধর্মনিরপেক্ষ মূল্যবোধ সমুন্নত রাখার পক্ষে জোরালো অবস্থান নেন। এ নিয়ে বাংলাদেশসহ মুসলিম বিশ্বে প্রতিবাদের ঝড় ওঠে।

সূত্রঃ সময় নিউজ
আডি/ ০৩ নভেম্বর

Back to top button