অস্ট্রেলিয়া

হামাসকে সন্ত্রাসী তালিকাভুক্ত করল অস্ট্রেলিয়া

ক্য়ানবেরা, ১৮ ফেব্রুয়ারি – ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকভুক্ত করেছে অস্ট্রেলিয়া।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারেন অ্যান্ড্রুস বৃহস্পতিবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছেন। খবর আল-আরাবিয়ার।

অস্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে ক্যারেন অ্যান্ড্রুস বলেন, হামাসের দৃষ্টিভঙ্গির সঙ্গে সহিংস উগ্রপন্থি গোষ্ঠীগুলোর ব্যাপক সাদৃশ্য রয়েছে, যা খুবই উদ্বেগজনক।

এর আগে ২০০৩ সালে হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেডকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে তালিকাভুক্ত করেছিল অস্ট্রেলিয়ার সরকার; এবার পুরো দলকেই সন্ত্রাসী হিসেবে ঘোষণা করা হলো।

সংবাদ সম্মেলনে ক্যারেন অ্যান্ড্রুজ জানান, আগামী এপ্রিল থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

এদিকে অস্ট্রেলীয় সরকারের এই সিদ্ধান্তের কঠোর নিন্দা জানিয়েছে হামাস। দলটির মুখপাত্র হাজেম কাসেম এ পদক্ষেপকে ইসরাইলের প্রতি অস্ট্রেলিয়ার অন্ধ সমর্থনের স্পষ্ট প্রমাণ বলে উল্লেখ করেছেন তিনি।

তিনি আরও বলেন, ফিলিস্তিনে ইসরাইলের দখলদারিত্ব বন্ধে বর্তমানে যেসব আন্তর্জাতিক আইন রয়েছে— অস্ট্রেলিয়ার এই পদক্ষেপ সেসবের সঙ্গে সাংঘর্ষিক।

তিনি বলেন, বরং ইসরাইলকে সন্ত্রাসী হিসেবে ঘোষণা করা উচিত ছিল অস্ট্রেলিয়ার, যারা আন্তর্জাতিক আইনের তোয়াক্কা না করে প্রতিনিয়ত ফিলিস্তিনে তাদের সীমানা বাড়াচ্ছে এবং ফিলিস্তিনিদের হত্যা করছে।

অস্ট্রেলিয়ার সরকারের এই পদক্ষেপে ফিলিস্তিনিদের অধিকার ও দাবি আদায়বিষয়ক অস্ট্রেলীয় সংস্থা অস্ট্রেলিয়া প্যালেস্টাইন অ্যাডভোকেসি নেটওয়ার্কও। সংস্থাটির প্রেসিডেন্ট বিশব জর্জ ব্রাউনিং বলেছেন, নতুন এই পদক্ষেপে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে বসবাসরত ফিলিস্তিনিদের প্রতি ন্যায়বিচার করা হয়নি।

সূত্র: যুগান্তর
এম ইউ/১৮ ফেব্রুয়ারি ২০২২

Back to top button