শিক্ষা

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ‘সবুজ সংকেত’ দিলো পরামর্শক কমিটি

ঢাকা, ১৭ ফেব্রুয়ারি – করোনার কারণে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান অতি দ্রুতই খুলে দেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছে সরকার। এই বিষয়ে সিদ্ধান্ত নিতেই বুধবার করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিসহ শিক্ষা অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তারা।

সেই বৈঠকেই করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে আগামী ২২ ফেব্রুয়ারি থেকে বিশ্ববিদ্যালয় ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার পরামর্শ দেয়া হয়। তবে শিক্ষার্থীদের দুই ডোজ টিকা সম্পূর্ণ করেই শিক্ষাপ্রতিষ্ঠানে আনার ব্যাপারে জোর দেয়া হয়।

বুধবার রাত ১০ টায় শুরু হওয়া বৈঠক শেষে রাত ১১ টার দিকে পরামর্শক কমিটির সভাপতি মোহাম্মদ সহিদুল্লাহ গণমাধ্যমকে জানান, করোনা সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়টি এই মুহুর্তে বিবেচনা করা যেতেই পারে। আলোচনা করে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার তারিখ ঠিক করার কাজটি সংশ্লিষ্ট মন্ত্রণালয় থকী করবে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে কিনা বা খুললেও সেই কাঙ্ক্ষিত তারিখ জানাতে আগামীকাল বৃহস্পতিবার বেলা ১১টায় সংবাদ সম্মেলন করবেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

এর আগে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে গত রোববার প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদ ব্যক্ত করে জানিয়েছিলেন, ‘এখন একটু খারাপ সময় গেলেও আমরা আশা করি, এ মাসের শেষের দিকে অবস্থার পরিবর্তন হবে এবং সেই সময় আমরা স্কুল-কলেজসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠান আবার খুলে দিতে পারব।’

উল্লেখ্য যে, করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিলো। দীর্ঘ ১৮ মাস পর সেপ্টেম্বরে এসে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিলেও পাঠদান চলতেছিলো স্বল্প পরিসরে।

এরপর এই বছর জানুয়ারিতে এসে ওমিক্রনের প্রভাবে নতুন করে করোনার সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি আবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয় সরকার। গত ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি ঘোষণা করা হলেও পরে তা বর্ধিত করে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত করা হয়।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৭ ফেব্রুয়ারি

Back to top button