দক্ষিণ এশিয়া

কাবুল বিশ্ববিদ্যালয়ে হামলার দায় স্বীকার করল আইএস

কাবুল, ০৩ নভেম্বর – আফগানিস্তানের কাবুল বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২২ জনে। আহত হয়েছেন অনেকে। ভয়াবহ এই হামলার দায় স্বীকার করেছে আইএস।

গতকাল সোমবার রাতে এক টেলিগ্রাম বার্তায় হামলার দায় স্বীকার করে বিবৃতি দেয় আইএস। তারা দাবি করে, হতাহতদের মধ্যে বিচারক, তদন্তকারী ও নিরাপত্তা কর্মকর্তা রয়েছেন। ওই হামলায় এখন পর্যন্ত সরকারিভাবে ২২ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

এর আগে গতকাল স্থানীয় সময় সকাল ১১টায় ক্যাম্পাসের ভেতরে অস্ত্র নিয়ে শিক্ষার্থীদেরে লক্ষ্য করে অতর্কিত হামলা চালায় অজ্ঞাত ৩ অস্ত্রধারীরা। এদের মধ্যে একজন আত্মঘাতী হামলা চালায় বলে জানিয়েছে পুলিশ। এতে ঘটনাস্থলেই হতাহত হন বেশ কয়েকজন। পরে খবর পেয়ে পুরো বিশ্ববিদ্যালয় এলাকা ঘিরে ফেলে নিরাপত্তা বাহিনী। এসময় দুইপক্ষের মধ্যে গোলাগুলিতে নিহত হয় অপর দুই বন্দুকধারী। হামলার সময় বিশ্ববিদ্যালয়ে আফগান-ইরান বইমেলা চলছিল বলে জানা গেছে।

আরও পড়ুন : ফাউচিকে নয়, ট্রাম্পকেই বিদায় করা হবে: বাইডেন

এদিকে আজ মঙ্গলবার গোটা দেশে শোকদিবস পালন করা হবে। গতকালই আফগান সরকার ৩ নভেম্বর দিনটিকে রাষ্ট্রীয় শোকদিবস হিসেবে ঘোষণা করে। আজ গোটা দেশে সর্বত্র আফগান জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। বিশ্বের প্রতিটি প্রান্তে আফগান কূটনৈতিক মিশনগুলিতে শোকপ্রকাশে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।

এ হামলার ঘটনায় কড়া ভাষায় সন্ত্রাস ও নৃশংসতার নিন্দা করেছেন আফগান প্রেসিডেন্ট আশরফ ঘানি। তিনি বলেন, ‘এমন কাণ্ডজ্ঞানহীন হামলার প্রতিশোধ আমরা নেবই। নিরীহ শিক্ষার্থীদের রক্ত ঝরেছে। আমাদের প্রতিরক্ষা বাহিনী তোমাদের প্রতিহত করবে।’

সুত্র : আমাদের সময়
এন এ/ ০৩ নভেম্বর

Back to top button