দক্ষিণ এশিয়া

দিল্লি থেকে বাসে যাওয়া যাবে লন্ডন, খরচ ১৫ লাখ

নয়াদিল্লী, ১৫ ফেব্রুয়ারি – আক্ষরিক অর্থেই ‘লম্বা সফর’। দিল্লি থেকে লন্ডন যাওয়া যাবে বাসে চড়েই। ভ্রমণপিপাসুদের জন্য এমনই সুখবর নিয়ে এল ভারতের হরিয়ানার একটি সংস্থা। অ্যাডভেঞ্চারস ওভারল্যান্ড নামক ওই সংস্থা জানিয়েছে, তাদের দিল্লি-লন্ডন বাসযাত্রা আবার শুরু হবে। ভারত-মিয়ানমার সীমান্ত শান্ত থাকলেই এই পরিষেবা অক্ষুণ্ণ থাকবে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় সংবাদ মাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের সেপ্টেম্বর থেকে এই যাত্রা পরিষেবা শুরু হওয়ার সম্ভাবনা আছে। এক বার যাত্রাপথ চূ়ড়ান্ত হয়ে গেলে দীর্ঘতম যাত্রাপথ পাড়ি দেওয়া হবে ৭০ দিনে। প্রায় ২০ হাজার কিলোমিটার বিস্তৃত পথে পড়বে ১৮টি দেশ।

এ সফরের জন্য মাথাপিছু খরচ হবে ১৫ লাখ রুপি। এই খরচের মধ্যে ধরা থাকবে টিকিট, ভিসা, বিভিন্ন দেশে থাকার খরচসহ আনুষঙ্গিক নানা ব্যয়। যদি এই পরিষেবা আবার শুরু হয়, তাহলে গত ৪৬ বছরে দিল্লি-লন্ডন বাসযাত্রা এই নিয়ে দ্বিতীয় বার হবে। এরকমই এক যাত্রা ১৯৫৭ সালে শুরু করেছিল ব্রিটিশ সংস্থা। সেটা ছিল কলকাতা থেকে লন্ডন ভায়া দিল্লি। কিন্তু কয়েক বছর পর বাসটি একটি দুর্ঘটনার মুখে পড়ে। তখন থেকেই সেই পরিষেবা বন্ধ হয়ে যায়।

পরে অন্য একটি সংস্থা সিডনি থেকে ভারত হয়ে লন্ডন পর্যন্ত দোতলা বাস পরিষেবা চালু করে। ১৯৭৬ পর্যন্ত সেই পরিষেবা ঠিকঠাক চলে। কিন্তু ইরানের রাজনৈতিক গোলযোগ এবং ভারত-পাকিস্তানের সম্পর্কের মধ্যে টানাপড়েনের জেরে সেই পরিষেবা বন্ধ করে দেওয়া হয়।

এবার উদ্যোগ নেওয়া হরিয়ানিার সংস্থাটি জানিয়েছে, যে সব যাত্রাপথের জন্য বিগত পরিষেবাগুলো বন্ধ হয়ে যায়, সেগুলো বর্জন করা হবে এ বারের পরিষেবায়। এবার শুরু হলে দিল্লি থেকে কলকাতা হয়ে মিয়ানমার পৌঁছাবে বাস। তার পর থাইল্যান্ড, লাওস, চীন, কিরঘিজস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান, রাশিয়া, লাতভিয়া, পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম এবং ফ্রান্স হয়ে লন্ডন পৌঁছাবে।

জানা গেছে, অত্যাধুনিক সুবিধাযুক্ত এই বাসে ২০টি আসন থাকবে। প্রতি যাত্রীর জন্য আলাদা আলাদা কেবিনের ব্যবস্থা থাকবে। শুধু তাই নয়, যাত্রীদের ভিসাসহ বিদেশ ভ্রমণের জন্য যাবতীয় জরুরি নথির ব্যবস্থা করে দেবে সংস্থাটি।

সূত্র : সময় নিউজ
এন এইচ, ১৫ ফেব্রুয়ারি

Back to top button