শিক্ষা

সাত কলেজের প্রথমবর্ষে ভর্তির চূড়ান্ত মেধাতালিকা প্রকাশ

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি – ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথমবর্ষের বিষয় ও কলেজ বরাদ্দের চূড়ান্ত মেধাতালিকা তালিকা প্রকাশ করা হয়েছে।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে অধিভুক্ত কলেজসমূহের জন্য ঢাবির ওয়েবসাইটে এ তালিকা প্রকাশ করা হয়। শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে লগইন করে চূড়ান্ত মনোনয়নের এ তালিকা দেখতে পারবেন।

ভর্তি নির্দেশনায় বলা হয়েছে, চূড়ান্ত তালিকায় মনোনীত শিক্ষার্থীদের আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে ভর্তির অবশিষ্ট টাকা দ্বিতীয় কিস্তির মাধ্যমে পরিশোধ করতে হবে। দ্বিতীয় কিস্তির টাকা জমা নেওয়ার ক্ষেত্রে প্রথম কিস্তির জমাকৃত টাকা স্বয়ংক্রিয়ভাবে তাতে সমন্বয় করা হবে।

এছাড়াও দ্বিতীয় কিস্তির টাকা পরিশোধের পর রশিদে উল্লেখিত নির্দেশনা অনুযায়ী শিক্ষার্থীদের নিজ নিজ কলেজে সশরীরে হাজির হয়ে ভর্তি কার্যক্রম শেষ করতে হবে।

এদিকে, সবকিছু ঠিক থাকলে আগামী ২৩ ফেব্রুয়ারি থেকেই সাত কলেজের স্নাতক প্রথমবর্ষের ক্লাস শুরু করা হবে বলে জানিয়েছেন ঢাবির কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান ও ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, কোটা সংক্রান্ত সমস্যায় চূড়ান্ত মেধাতালিকা প্রকাশে কিছুটা বিলম্বে হয়েছে। আমরা দ্রুততম সময়ের মধ্যে তালিকা গুছিয়ে নিয়ে শিক্ষার্থীদের ক্লাসের জন্য প্রস্তুত করতে চাচ্ছি।

গত ৫ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সাত কলেজের বিজ্ঞান, বাণিজ্য, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে লগইন করে কলেজ ও বিষয় পছন্দ করার সুযোগ পান। শিক্ষার্থীদের আবেদন ও ফলের ভিত্তিতেই কলেজ ও বিষয় বরাদ্দের ফল চূড়ান্ত করা হয়।

গত বছরের ৫ ও ৬ নভেম্বর সাত কলেজের বাণিজ্য ও বিজ্ঞান অনুষদ এবং ১৭ নভেম্বর কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ভর্তি পরীক্ষায় বাণিজ্য অনুষদে পাসের হার ৭৩ শতাংশ, বিজ্ঞান অনুষদে ৫৭ দশমিক ৭০ শতাংশ এবং কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদে ৬৭ দশমিক ৯ শতাংশ।

প্রচলিত শিক্ষার মানোন্নয়নে ২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে রাজধানী ঢাকার ঐতিহ্যবাহী ও পুরোনো সাতটি সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়।

অধিভুক্তির পর থেকে এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি, প্রশ্ন প্রণয়ন, পরীক্ষাগ্রহণ, ফলাফল প্রকাশ, চূড়ান্ত সনদ দেওয়াসহ শিক্ষা সম্পর্কিত বিষয়গুলো ঢাকা বিশ্ববিদ্যালয়ই দেখভাল করছে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১৫ ফেব্রুয়ারি

Back to top button