ঢালিউড

ইসি গঠন: প্রস্তাবিত তালিকায় ইলিয়াস কাঞ্চন ও বিবি রাসেলের নাম

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি – প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য প্রস্তাবিত নামের তালিকা প্রকাশ করেছে সার্চ কমিটি। ৩২২ জনের এ তালিকায় রয়েছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও ফ্যাশন ডিজাইনার বিবি রাসেলের নামও।

প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নিয়োগের জন্য প্রস্তাবিত নামের তালিকা প্রকাশ করেছে সার্চ কমিটি। ৩২২ জনের এ তালিকায় কওমি মাদ্রাসা শিক্ষাবোর্ড বেফাকের চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাছানের নামও রয়েছে।

ব্যক্তি, দল, সংগঠনের প্রস্তাবিত সব নাম সোমবার রাতে মন্ত্রিপরিষদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এতে মোট ৩২২ জনের নাম পাওয়া গেছে। যদিও প্রস্তাবকদের নাম এতে উল্লেখ করা হয়নি।

ইলিয়াস কাঞ্চন সম্প্রতি বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সভাপতি পদে জয়ী হয়েছেন।

অন্যদিকে বিবি রাসেল বাংলাদেশের একজন বিশিষ্ট ফ্যাশন ডিজাইনার, উদ্যোক্তা এবং সাবেক আন্তর্জাতিক মডেল।

ফ্যাশন ডিজাইনার এবং উদ্যোক্তা হিসেবে তিনি বাংলাদেশের ঐতিহ্যবাহী তাঁতের কাপড় এবং ডিজাইনকে আধুনিক ফ্যাশনের আঙ্গিকে উপস্থাপনের জন্য দীর্ঘদিন ধরে কাজ করে চলেছেন।

বর্তমান নির্বাচন কমিশনের (ইসি) মেয়াদ আজ (১৪ ফেব্রুয়ারি) শেষ হচ্ছে। তার আগেই নতুন নির্বাচন কমিশন গঠনের কথা ছিল। স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়।

আইন অনুযায়ী সার্চ কমিটিকে ১৫ কার্যদিবসের মধ্যে রাষ্ট্রপতির কাছে সুপারিশ পেশ করতে হবে। এ হিসাবে সার্চ কমিটির হাতে সময় আছে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত।

কমিটি সিইসি পদের জন্য ২টি ও ইসি পদে ৮ জনের নাম প্রস্তাব করবে। এর মধ্য থেকে একজন সিইসি ও সর্বোচ্চ চারজন ইসি সদস্য বেছে নেবেন রাষ্ট্রপতি। সার্চ কমিটিকে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ।

এন এইচ, ১৪ ফেব্রুয়ারি

Back to top button