সংগীত

বাউলশিল্পী ইসলাম উদ্দিন আর নেই

নেত্রকোনা, ১২ ফেব্রুয়ারি – নেত্রকোনার জনপ্রিয় বাউলশিল্পী ইসলাম উদ্দিন মারা গেছেন। আজ শনিবার সকাল সোয়া ৮টার দিকে মারা যান তিনি। ‘ঘেটুপুত্র কমলা’য় গান গাওয়াসহ হুমায়ুন আহমেদের সঙ্গে ২১ বছর কাজ করেছেন এই বাউল।

বাউলশিল্পীর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন তার শুভানুধ্যায়ী শামীম আহমেদ নূর। তিনি জানান, দীর্ঘদিন ধরেই প্যারালাইজডসহ শারীরিক নানা জটিলতায় আক্রান্ত ছিলেন ইসলাম উদ্দিন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক মেয়েসহ অসংখ্য ভক্ত এবং অনুরাগী রেখে গেছেন।

জানা গেছে, ইসলাম উদ্দিনের বাড়ি নেত্রকোনার কেন্দুয়া উপজেলার সান্দিকোনার খদিরপুর গ্রামে। ছাত্রজীবনে মামা রঙ্গু মিয়ার কণ্ঠে গান শুনে গানের প্রতি আসক্ত হন তিনি। এরপর প্রখ্যাত বাউল আবেদ আলীর শিষ্যত্ব গ্রহণ করে বাউলগান ও বাউলশাস্ত্রের তালিম নেন। সুমধুর কণ্ঠ ও বিশেষ গায়কির কারণে কৈশোরকালেই তিনি জনপ্রিয় হয়ে ওঠেন।

পরবর্তী সময়ে বাউলগানকে বেছে নেন জীবিকার অবলম্বন হিসেবে। পূর্ব ময়মনসিংহ অঞ্চলে ‘মালজোড়া বাউল’ নামক জনপ্রিয় ধারাটিকে শেষ পর্যন্ত টিকিয়ে রেখেছিলেন যে কয়েকজন বাউলশিল্পী, ইসলাম উদ্দিন তাদের মধ্যে অন্যতম।

১৯৯২ সালে কেন্দুয়ার কুতুবপুর গ্রামের এক আসরে বাউলগান গেয়ে ইসলাম উদ্দিন নন্দিত কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের দৃষ্টি কাড়েন। পরবর্তী সময়ে তার ঘনিষ্ঠ সহচর হয়ে ওঠেন। হুমায়ূন আহমেদের ‘উড়ে যায় বক পক্ষী’, ‘চন্দ্র কারিগর’সহ ১৩টি নাটক, দুটি চলচিত্র (ঘেটুপুত্র কমলা ও নয়ন নম্বর বিপদ সংকেত) এবং তিনটি বিজ্ঞাপনচিত্রে গান ও অভিনয় করেছেন ইসলাম উদ্দিন।

সূত্র : আমাদের সময়
এন এইচ, ১২ ফেব্রুয়ারি

Back to top button