দক্ষিণ এশিয়া

আফগানিস্তানের বাজেয়াপ্ত ৭০০ কোটি ডলার ফিরিয়ে দিচ্ছে যুক্তরাষ্ট্র

কাবুল, ১২ ফেব্রুয়ারি – আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংক থেকে বাজেয়াপ্ত ৭০০ কোটি ডলারের অর্ধেক তহবিল ফিরিয়ে দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এ বিষয়ে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

তহবিলের অর্ধেক অর্থ ব্যয় হবে আফগানিস্তানে মানবিক সহায়তার কাজে। আর বাকি অর্ধেক দেওয়া হবে নাইন ইলেভেনের সন্ত্রাসী হামলার শিকার ও ভুক্তভোগী পরিবারগুলোকে।

গত আগস্টে তালেবান সরকার গঠনের পর থেকেই বিদেশি সমর্থন আদায় এবং অর্থের জোগান দিতে হিমশিম খাচ্ছে আফগানিস্তান। চরম অর্থনৈতিক ও মানবিক সংকট চলছে দেশজুড়ে।

চলতি শীত মৌসুমে এ সংকট আরও প্রকট হয়েছে। আর্থিক অচলাবস্থা কাটাতে যুক্তরাষ্ট্র ও বিশ্বব্যাংকের কাছে আটকা কয়েকশ’ কোটি মার্কিন ডলারের দিকে তাকিয়ে আছে তালেবান সরকার।

গত ডিসেম্বরে বিশ্বব্যাংক ২৮ কোটি মার্কিন ডলার স্থানান্তরের সম্মতি দেয়। আর এবার যুক্তরাষ্ট্রের কাছে থাকা ৭০০ কোটি ডলারের অর্ধেক তহবিল ফিরিয়ে দিতে যাচ্ছে বাইডেন প্রশাসন।

স্থানীয় সময় শুক্রবার আফগানিস্তানের সাড়ে ৩০০ কোটি ডলার ফিরিয়ে দেওয়ার একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ বিষয়ে এক বিবৃতিতে হোয়াইট হাউস জানায়, ৭০০ কোটি ডলার তহবিলের অর্ধেক অর্থ ব্যয় হবে আফগানিস্তানে মানবিক সহায়তার কাজে। আর বাকি অর্ধেক দেওয়া হবে ৯/১১-এর হামলার শিকার ও ভুক্তভোগী পরিবারগুলোকে।

তালেবান দ্বিতীয়বার আফগানিস্তানের ক্ষমতা দখলের পরপরই দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ৭০০ কোটি মার্কিন ডলার আটকে দেয় যুক্তরাষ্ট্র। এই বিপুল পরিমাণ অর্থ ফিরিয়ে দিতে আন্তর্জাতিক মহলে তদবির শুরু করে তালেবান সরকার। সংকটের মুখে থাকা আফগানদের অর্থ ফেরত দিতে বাইডেন প্রশাসনকে চাপ দিয়ে আসছিল মার্কিন কংগ্রেসও।

সূত্র : সময় নিউজ
এন এইচ, ১২ ফেব্রুয়ারি

Back to top button