বিচিত্রতা

১১ বছর আগে হারিয়ে যাওয়া নকল দাঁত নিয়ে যত কাণ্ড

সৃষ্টিকর্তা প্রদত্ত অমূল্য সম্পদ দাঁত যাদের নেই কেবল তারাই বোঝেন নকল দাঁতের মর্ম। সম্প্রতি নকল দাঁত নিয়েই ঘটে গেল এক চমকপ্রদ ঘটনা।

ছাতা কিংবা কলম হারানো সাধারণ বিষয়। কিন্তু নকল দাঁত হারানোর ঘটনা সরাচর দেখা যায় না। তারপরও নিজের নকল দাঁতের পাটি হারিয়ে ফেলেছিলেন এক বৃদ্ধ। তবে চমকের এখানেই শেষ নয়। ১১ বছর আগে হারানো সেই নকল দাঁত ফিরে পেয়ে রীতিমতো ‘হাঁ’ হয়ে গেছেন তিনি। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, পল বিশপ (৬৩) নামে এক ব্রিটিশ নাগরিক ২০১১ সালে স্পেনের পশ্চিম উপকূলীয় শহর বেনিডর্মের একটি জনপ্রিয় রিসোর্টে তার নকল দাঁতের পাটি হারিয়ে ফেলেন। সিডার খাওয়ার পর অসুস্থ হয়ে গেলে একটি ময়লার বিনে বমি করেন তিনি। সেই সময়ই তার নকল দাঁত হারিয়ে যায়।

সংবাদমাধ্যমকে পল বলেন, বমি করার পর যখন আমরা পরের বারে রওনা হলাম, তখন আমার বন্ধু আমার দিকে ঘুরে এসে জিজ্ঞাসা করল আমার দাঁত কোথায়। আমরা তখন খোঁজাখুঁজিও করি। কিন্তু দাঁত পাওয়া যায়নি। তবে দীর্ঘদিন পর ইংল্যান্ডের ম্যানচেস্টারের কাছে স্টাইলব্রিজ এলাকায় নিজ বাড়িতে দীর্ঘদিন আগে হারানো নকল দাঁত ফিরে পেয়ে তিনি সত্যিই অবাক হয়ে যান।

দাঁতগুলো স্পেনের একটি ভাগাড়ে পাওয়া গিয়েছিল। দাঁত থেকে পলের ডিএনএ নমুনা নেয় স্পেনের কর্তৃপক্ষ। ব্রিটিশ রেকর্ড থেকে নমুনা ম্যাচ করা হয়। এরপর ওই রেকর্ড থেকে তার ঠিকানা নিয়ে দাঁত পোস্ট করে দেয় স্প্যানিশ কর্তৃপক্ষ।

এই দাঁত ফিরে পাওয়াকে ‘অবিশ্বাস্য’ বলে মন্তব্য করেছেন পল।

এন এইচ, ১২ ফেব্রুয়ারি

Back to top button