পশ্চিমবঙ্গ

পশ্চিমবঙ্গের ৪ পৌরসভার ভোট আজ

কলকাতা, ১২ ফেব্রুয়ারি – করোনাভাইরাস পরিস্থিতির অবনতির কারণে পিছিয়ে যাওয়া পশ্চিমবঙ্গের চার পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আজ শনিবার (১২ ফেব্রুয়ারি)।

গত ২২ জানুয়ারি আসানসোল, বিধাননগর, শিলিগুড়ি এবং চন্দননগর- এ চার পৌরসভায় ভোটগ্রহণের তারিখ ধার্য ছিল। কিন্তু করোনা পরিস্থিতিতে তা পিছিয়ে ১২ ফেব্রুয়ারি পরবর্তী দিন ঠিক করে দেয় হাইকোর্ট। রাজ্যের বাকি পৌরসভায় ভোট পূর্বনির্ধারিত ২৭ ফেব্রুয়ারিতে হবে।

রাজ্যের করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী পরিস্থিতিতে কিভাবে ভোট হবে তা নিয়ে প্রশ্ন তুলেছিল বিরোধী দলগুলো। উদ্বেগ প্রকাশ করেন বিশেষজ্ঞরাও। এ নিয়ে কলকাতা হাইকোর্টে মামলাও হয়। সেই মামলায় ভোট পিছিয়ে দেওয়ার বিষয়টি বিবেচনা করার জন্য নির্বাচন কমিশনকে পরামর্শ দেয় হাইকোর্ট। এরপরই এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করে ১২ ফেব্রুয়ারি ভোটের দিন ঠিক করে দেয় নির্বাচন কমিশন।

এদিকে ভোট ঘিরে বিধাননগরে প্রতিটি প্রবেশ পথে চলছে কড়া তল্লাশি। নির্বাচন কমিশন ভোটে প্রতিটি বুথকেই ‘স্পর্শকাতর’ হিসেবে চিহ্নত করেছে।

চার পৌরসভায় মোট ওয়ার্ড ২১৭টি । সবচেয়ে বেশি ওয়ার্ড আসানসোলে, ১০৬টি। এছাড়াও শিলিগুড়িতে ৪৭, বিধাননগরে ৪১ এবং চন্দননগরে ৩৩টি। মোট ভোটার ১৯ লক্ষ ৩৬ হাজার ৪৬২ জন। প্রত্যেক পৌরসভারর জন্য ৪ জন সাধারণ পর্যবেক্ষক এবং একজন বিশেষ পর্যবেক্ষক থাকছেন। নিরাপত্তা নিশ্চিতে প্রতিটি বুথের ভেতর-বাইরে থাকবে সিসিটিভির নজরদারি।

নির্বাচন কমিশন জানিয়েছে, চার পৌরসভায় ভোট ঘিরে ৯ হাজার পুলিশ মোতায়েন করা হচ্ছে। ভোটকেন্দ্রে থাকবে ৮ হাজার ৫০০ পুলিশ। অন্য সদস্যরা থাকবে বাইরের তল্লাশিতে। এছাড়া এবার ভোটের দিন সশস্ত্র পুলিশ থাকছে ৫ হাজার ৫৫৭ জন। প্রতিটি ভোটকেন্দ্রে সশস্ত্র প্রহরী ও লাঠিধারী কনস্টেবল থাকবেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১২ ফেব্রুয়ারি

Back to top button