দক্ষিণ এশিয়া

প্রিয়াঙ্কা দিদি কি বিকিনি পরে স্কুলে গিয়েছিলেন?

নয়াদিল্লী, ১১ ফেব্রুয়ারি – ক্রমেই জটিল হয়ে উঠছে ভারতের কর্নাটকের হিজাব বিতর্ক। হিজাব প্রসঙ্গে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী টুইটে লিখেছিলেন, ‘নারীদের নিজেদের ইচ্ছামতো যা কিছু পরার স্বাধীনতা রয়েছে’। এবার এ নিয়ে আরও বিতর্কিত মন্তব্য করলেন বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক এবং কর্নাটকের চিকমাগালুরের বিধায়ক সিটি রবি। প্রিয়াঙ্কা গান্ধীকে কটাক্ষ করে তিনি মন্তব্য করেছেন, ‘প্রিয়াঙ্কা দিদি ইউনিফর্ম না বিকিনি কোনটা পরে স্কুলে গিয়েছিলেন তা জানতে চাই’। বিজেপি নেতার এই মন্তব্যের সমালোচনায় সরব হয়েছেন বিরোধীরা।

বিজেপি বিধায়ক বলেন, ‘হিজাব পরা বা না পরা, বিকিনি পরা বা না পরা মেয়েদের পছন্দ। এবিষয়টি নিয়ে ট্যুইট করেছেন প্রিয়াঙ্কা দিদি। কিন্তু, স্কুলে ইউনিফর্ম পরতে হয়’। তাঁর প্রশ্ন, ‘কেউ কি বিকিনি পরে স্কুলে যেতে পারে? বিকিনি পরে সমুদ্র সৈকতে যেতে পারেন। কেউ বাড়িতে কিছু পরতে পারে কিন্তু স্কুলে এটা কি সম্ভব?’ বিজেপি নেতার মতে, স্কুলের পোশাক জাত-পাত ও শ্রেণী বৈষম্য দূর করে। স্কুলে নির্দিষ্ট পোশাক পরে যাওয়া উচিৎ।

এ প্রসঙ্গে বিজেপি নেতা বলেন, ‘ইউনিফর্ম জাত ও শ্রেণির পার্থক্য দূর করে। একজন মুসলিম পুলিশ নারী কি বলতে পারে যে শরিয়ত তাকে বোরখা পরার নির্দেশ দেয়? তিনি কি ডিউটিতে বোরখা পরতে পারেন? তিনি তা করলে কী হবে? তারা বোরখা এবং হিজাব পরতেই পারেন কিন্তু, সবার একই পোশাক এক থাকা উচিত’। বিজেপির অভিযোগ ভোটের স্বার্থে কংগ্রেস হিজাব নিয়ে বিতর্ক তৈরি করতে চাইছে।

সূত্র : দেশ রূপান্তর
এন এইচ, ১১ ফেব্রুয়ারি

Back to top button