ইউরোপ

ইউক্রেন সীমান্তে রাশিয়ার আরও সেনা মোতায়েন

কিয়েভ, ১১ ফেব্রুয়ারি – ইউক্রেন সীমান্তে আরও সেনা মোতায়েন করেছে রাশিয়া। যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশ প্রযুক্তি কোম্পানি মাক্সার টেকনোলজিস স্যাটেলাইটের মাধ্যমে নেওয়া কিছু ছবি প্রকাশ করে এ দাবি করেছে।

প্রতিষ্ঠানটির দাবি—বুধ ও বৃহস্পতিবার (৯ ও ১০ ফেব্রুয়ারি) স্যাটেলাইটের মাধ্যমে ছবিগুলো নেওয়া হয়েছে। যেখানে রাশিয়ার পশ্চিমাঞ্চল ও বেলারুশের বিভিন্ন জায়গায় নতুন করে রুশ সেনা মোতায়েনের চিত্র ধরা পড়েছে। খবর রয়টার্সের।

তবে বার্তা সংস্থা রয়টার্স মাক্সার টেকনোলজিসের ছবিগুলোর সত্যতা যাচাই করতে পারেনি।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনে অবস্থান করা মার্কিন নাগরিকদের দ্রুত দেশটি ছেড়ে যুক্তরাষ্ট্রে ফিরতে নির্দেশনা দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন বলেছেন, সবকিছুই দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। রাশিয়া ইউক্রেনে হামলা চালালে কোনো সৈন্য পাঠাবে না যুক্তরাষ্ট্র। মার্কিন নাগরিকদের উদ্ধারেও সেখানে সেনা পাঠানো সম্ভব নয়।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবরে বলা হয়েছে, প্রতিবেশী দেশ ইউক্রেনের সীমান্তে এক লাখের বেশি সেনা মোতায়েন করেছে রাশিয়া। তবে দেশটিতে মস্কোর হামলার কোনো পরিকল্পনা নেই। সাবেক সোভিয়েত মিত্র দেশটি যাতে ন্যাটো জোটে যুক্ত না হয়, তা নিশ্চিতে রেডলাইন নির্ধারণ করে রাখতে চায় মস্কো।

অন্যদিকে বেলারুশের সঙ্গে সামরিক মহড়া শুরু করেছে রাশিয়া। ইউক্রেনের অভিযোগ, রাশিয়া-বেলারুশের বড় ধরনের সামরিক মহড়ার কারণে সাগরে প্রবেশ করতে পারছে না তারা।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১১ ফেব্রুয়ারি ২০২২

Back to top button