বলিউড

হিজাব ইস্যু: কঙ্গনার মন্তব্যের জবাব দিলেন শাবানা আজমি

মুম্বাই, ১১ ফেব্রুয়ারি – হিজাব ইস্যু নিয়ে উত্তাল হয়ে উঠেছে ভারত। চলমান এই ইস্যু নিয়ে পাল্টাপাল্টি মন্তব্য করেছেন বলিউড অভিনেত্রী কঙ্গনা রানাউত ও সাবেক লোকসভার সংসদ সদস্য ও অভিজ্ঞ অভিনেত্রী শাবানা আজমি। ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ শুক্রবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, বলিউডের কন্ট্রোভার্সি কুইন কঙ্গনা রানাউত সম্প্রতি তার ইনস্টাগ্রাম স্টোরিতে হিজাব ইস্যু নিয়ে মন্তব্য করেছেন।

বৃহস্পতিবার ইনস্টাগ্রাম স্টোরিতে কঙ্গনা লিখেছেন, যদি সত্যিই সাহস দেখাতে হয়, তাহলে আফগানিস্তানে গিয়ে বোরকা পরবেন না! স্বাধীনভাবে থাকতে শিখুন, খাঁচায় নিজেকে বন্ধ করে রাখবেন না।

এদিকে তার সেই পোস্টে মন্তব্য করে অভিনেত্রী শাবনা আজমি লিখেছেন, আমার যদি ভুল না হয়, আফগানিস্তান ধর্মভিত্তিক দেশ। আর ভারত ধর্মনিরপেক্ষ দেশ, তাই তো?

অন্যদিকে বুধবার শাবানার স্বামী, প্রবীণ গীতিকার জাভেদ আখতারও ভারতে হিজাব বিতর্কের নিন্দা করে টুইটারে লিখেছেন, আমি কখনই হিজাব বা বোরকার পক্ষে ছিলাম না। আমি এখনো নিজের অবস্থানে অটল। তবে একই সঙ্গে , এই গুন্ডাদের জন্য আমার গভীর অবজ্ঞা ছাড়া আর কিছুই নেই, যারা মেয়েদের একটি ছোট দলকে ভয় দেখানোর চেষ্টা করছে এবং তাও ব্যর্থ। এটাই কী তাদের ‘মানবতা’র ধারণা। কী দুঃখের বিষয়।

চূড়ান্ত রায় না হওয়া প‌র্যন্ত স্কুল-কলেজে শিক্ষার্থীদের হিজাব কিংবা গেরুয়া শালসহ যেকোনো ধরনের ধর্মীয় পোশাক পরার ক্ষেত্রে বিরত থাকার আদেশ অন্তর্বতী দিয়েছেন কর্ণাটক হাইকোট।

গত এক মাসের বেশি সময় ধরে কর্ণাটকের বিভিন্ন স্কুল কলেজেহিজাব পরে ক্লাস করার অনুমতির দাবিতে আন্দোলন করছে মুসলিম ছাত্রীরা।

অন্যদিকে হিন্দু শিক্ষার্থীরা গেরুয়া ওড়না পরে হিজাববিরোধী আন্দোলন শুরু করে। এই নিয়ে দেশটিতে শুরু হয় তোলপাড়।

এন এইচ, ১১ ফেব্রুয়ারি

Back to top button