জাতীয়

বিদেশ গমনেচ্ছুদের করোনার নমুনা পরীক্ষা ১৪ লাখ ছাড়ালো

ঢাকা, ১১ ফেব্রুয়ারি – দেশের ১৬টি সিভিল সার্জন কার্যালয়সহ ১৭টি প্রতিষ্ঠানের মাধ্যমে বিদেশ গমনেচ্ছুদের করোনাভাইরাস পরীক্ষা নমুনা সংগ্রহ করা হচ্ছে। ২৪ ঘণ্টায় ৩ হাজার ৩৪১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। এখন পর্যন্ত ১৪ লাখ ৩ হাজার ৭৬৯ জনের নমুনা সংগ্রহ ও পরীক্ষা সম্পন্ন হয়।

শুক্রবার (১১ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতরের কোভিড ইউনিট প্রধান ও উপ-পরিচালক ডা. জাকির হোসেন স্বাক্ষরিত করোনা পরিস্থিতি সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আরও জানানো হয়, মোট ১৪ লাখ ৩ হাজার ৬৭৫ জনের নমুনার মধ্যে বিভিন্ন সিভিল সার্জন অফিস যেমন- ঢাকা সিভিল সার্জন অফিসের অধীনে সর্বোচ্চ সংখ্যক ৬ লাখ ১৯ হাজার ৪৭১ জনের নমুনা সংগ্রহ করা হয়।

এছাড়া বরিশালে ৮ হাজার ২৪৯ জন, চট্টগ্রামে ২ লাখ ৩৪ হাজার ২৫৪, কক্সবাজারে ২৭ হাজার ৫৫২, কুমিল্লায় ১ লাখ ৩৩ হাজার ৪৫৮, নারায়ণগঞ্জে ৪২ হাজার ১৭৪, খুলনায় ৫০ হাজার ৬২৩, কুষ্টিয়ায় ২৬ হাজার ৬৮৩, ময়মনসিংহে ১৭ হাজার ৬৩২, বগুড়ায় ৮ হাজার ১৬০, রাজশাহীতে ২৮ হাজার ৭৯৫, দিনাজপুরে ৮ হাজার ৪৭০, রংপুরে ৭ হাজার ৩৪৮, সিলেটে ৬৩ হাজার ১২৩, নোয়াখালীতে ৯৭ হাজার ৪০, চাঁদপুর ২০ হাজার ৪৪৪ ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১০ হাজার ২৯৩ জনের নমুনা সংগ্রহ ও পরীক্ষা করা হয়েছে।

গত ২৪ ঘণ্টায় ঢাকা সিভিল সার্জন অফিসে ১ হাজার ৫৬৬ জন, বরিশালে ২০, চট্টগ্রামে ৩৩৪, কক্সবাজারে ৯৯, কুমিল্লায় ৩১৬, নারায়ণগঞ্জে ১৩২, খুলনায় ১৯০, কুষ্টিয়ায় ৭৯, ময়মনসিংহে ৪০, বগুড়ায় ১৪, রাজশাহী ৭১, দিনাজপুরে ২৯, রংপুরে ১৪, সিলেটে ১৫, নোয়াখালীতে ২৪৯, চাঁদপুর ৮৪ জন ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৮৫ জনের নমুনা ও সংগ্রহ করা হয়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সর্বশেষ ২৪ ঘণ্টায় রাজধানীসহ সারাদেশে আরও ২৭ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে পুরুষ ১৫ ও নারী ১২ জন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে ২৩ ও বেসরকারি হাসপাতালে চারজন মারা যান। এ নিয়ে দেশে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৮ হাজার ৭৭১ জনে।

একই সময় নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত শনাক্ত হয়েছেন পাঁচ হাজার ২৬৮ জন। এ নিয়ে মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৮ লাখ ৯৯ হাজার ৮০৩ জনে। নমুনা পরীক্ষার বিপরীতে ২৪ ঘণ্টায় শনাক্তের হার ১৫ দশমিক ৪৬ শতাংশ।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১১ ফেব্রুয়ারি ২০২২

Back to top button