শিক্ষা

শিগগিরই খুলে দেয়া হবে শিক্ষাপ্রতিষ্ঠান: শিক্ষামন্ত্রী

সিলেট, ১১ ফেব্রুয়ারি – শিক্ষামন্ত্রী ড. দিপু মনি বলেছেন, ‘করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন কমছে, আশা করা যাচ্ছে খুব শিগগিরই খুলে দেয়া হবে সকল শিক্ষাপ্রতিষ্ঠান।’

শুক্রবার সকালে সিলেট সার্কিট হাউস মিলনায়তনে জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতার সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

এসময় শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমস্যা সমাধানে সরকার সব ধরনের চেষ্টা করছে। এক্ষেত্রে, শিক্ষার্থীদের অধিকারের পাশাপাশি দায়িত্বও রয়েছে। সকল সমস্যাই আলোচনার মাধ্যমে সমাধান করা সম্ভব।’

তিনি বলেন, ‘এরকম সমস্যা প্রায় সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে হয়। জাতীয় উদ্যোগের মাধ্যমে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের সমস্যা সমাধানে উদ্যোগ নেয়া হচ্ছে।’

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

জানা গেছে, আজ বিকেল তিনটায় তারা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন।

অন্যদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেটের গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আলমগীর কবীরকে প্রক্টরের পদ থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে। সেইসঙ্গে ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মো. ইশরাত ইবনে ইসমাইলকে নতুন প্রক্টর হিসেবে নিয়োগ প্রদান করা হয়েছে।

গত বৃহস্পতিবার বিকেলে শাবিপ্রবির রেজিস্ট্রার মো. ইশফাকুল হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে ব্যক্তিগত ও পারিবারিক কারণ দেখিয়ে প্রক্টর ড. আলমগীর কবিরকে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

এদিকে একইদিন বিকেল ৫টায় শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে মিছিল সমাবেশ করেছে আন্দোলনকারী শিক্ষার্থীরা।

এর আগে গত ১৩ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেচ্ছা চৌধুরী ছাত্রী হলের নানা অব্যবস্থাপনা নিয়ে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। পরে ১৬ জানুয়ারি আন্দোলনকারীদের ওপর পুলিশের গুলি ও লাঠিচার্জের পর তারা উপাচার্যের পদত্যাগ দাবিতে আন্দোলন শুরু করে। পরবর্তীতে আমরণ অনশন শুরু করেন তারা।

পরে ২৬ জানুয়ারি আমরণ অনশন ভেঙে নানা কর্মসূচিতে তারা আন্দোলন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানান তারা।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১১ ফেব্রুয়ারি

Back to top button