পশ্চিমবঙ্গ

কলকাতা বইমেলায় এবারের থিম কান্ট্রি বাংলাদেশ

কলকাতা, ১১ ফেব্রুয়ারি – বাংলাদেশকে থিম কান্ট্রি করে শুরু হতে চলেছে চলতি বছর ৪৫তম কলকাতা বইমেলা। ৪৫তম আন্তর্জাতিক কলকাতা বইমেলা শুরু হচ্ছে আগামী ২৮ ফেব্রুয়ারি থেকে। চলবে ১৩ মার্চ পর্যন্ত। কলকাতা সংলগ্ন সল্টলেকের করুণাময়ীর সেন্ট্রাল পার্ক মেলা প্রাঙ্গণে এই বই মেলা অনুষ্ঠিত হবে। সরকার নির্ধারিত যাবতীয় কোভিড প্রোটোকল মেনে কলকাতা আন্তর্জাতিক বইমেলা আয়োজিত হবে। উল্লেখ্য, বিগত বছর বইমেলা সম্ভব হয়ে ওঠেনি। সেখানে দাঁড়িয়ে এই বছর আন্তর্জাতিক কলকাতা বইমেলার অন্যতম আয়োজক সংস্থা গিল্ড অনেকটাই চ্যালেঞ্জ নিয়েছে।

গিল্ডের তরফে জানানো হয়েছে, মাস্ক ছাড়া মেলা প্রাঙ্গণে ঢোকা যাবে না। মানতে হবে যাবতীয় করোনাবিধি। আগের ঘোষণা অনুসারে এই বছর কলকাতা বইমেলার থিম কান্ট্রি বাংলাদেশ। এই বছর বঙ্গবন্ধু শেখ মুজিবের রহমানের জন্মশতবর্ষ এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর উদযাপন করা হবে। এদিন কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে থিম কান্ট্রি বাংলাদেশের লোগো উন্মোচন হলো। যেটির শিল্পরূপ দিয়েছেন বিশিষ্ট শিল্পী মাসুম রহমান।

বাংলাদেশের বিশিষ্ট কবি ডক্টর কামাল আব্দুল নাসের চৌধুরী স্মরণ করলেন বঙ্গবন্ধু শেখ মুজিবের রহমানকে। তিনি বলেন, কলকাতা বাংলাদেশের এক অনন্য বন্ধু। যার সঙ্গে বাংলাদেশের স্বাধীনতা জড়িত। আন্তর্জাতিক কলকাতা বইমেলা ২০২২ এর পরিবর্তিত সময়সূচি ইন্টারন্যাশনাল পাবলিশার্স এসোসিয়েশন জেনেভার স্বীকৃতি পেয়েছে।

কলকাতা বইমেলায় এবারে বাংলাদেশের ৪২জন প্রকাশক থাকবেন এবং ৮৫টি স্টল থাকবে বাংলাদেশের। বইমেলায় মোট ৬০০টি স্টল থাকবে। লিটিল ম্যাগাজিন এর জন্য ২০০টি স্টল থাকবে। কলকাতা বইমেলায় থাকবে ৯টি গেট। বাংলাদেশ ছাড়াও থাকছে ব্রিটেন, আমেরিকা, রাশিয়া, ইতালি, ইরান, স্পেন, আর্জেন্টিনা, মেক্সিকো এবং ল্যাতিন আমেরিকার দেশ। এই বইমেলায় পশ্চিমবঙ্গ ও ভারতের বিভিন্ন রাজ্যের বই প্রকাশকরা অংশ নেবেন। ৩ ও ৪ মার্চ কলকাতা বইমেলায় বাংলাদেশ দিবস উদযাপিত হবে।

সূত্র : এনটিভি
এম এস, ১১ ফেব্রুয়ারি

Back to top button