ঢালিউড

মারা গেছেন জায়েদ খান, বলছে ফেসবুক!

ঢাকা, ১১ ফেব্রুয়ারি – কেউ মারা গেলে সেই খবর বন্ধুদের জানাতে ‘রিমেম্বারিং’ নোটিশ দেয় ফেসবুক। কিন্তু বেঁচে থাকতেই নায়ক জায়েদ খানকে মৃত দেখাচ্ছে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। যা নিয়ে চলছে তুমুল আলোচনা।

কারণ, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে সাধারণ সম্পাদক পদের ফলাফল ঘিরে আদালতে রিট, পাল্টা রিটে আলোচনায় তুঙ্গে এখন জায়েদ খান। এরই ভেতর এমন ঘটনা জন্ম দিয়েছে নানা আলোচনার।

আজ বৃহস্পতিবার জায়েদ খানের অফিশিয়াল ফেসবুক অ্যাকাউন্টের টাইমলাইনে ‘রিমেম্বারিং’ নোটিশ দেখা যায়। এটি দেখে অনেকেই ভেবেছিলেন- হয়তো তার আইডি হ্যাকড হয়েছে।

জায়েদ খানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, সপ্তাহ দুয়েক আগেও কে বা কারা এমন ঘটনা ঘটিয়েছিল। আলোচিত এই অভিনেতা বলেন, ‘আইডি হ্যাকড হয়নি। শিল্পী সমিতির নির্বাচন ঘিরে কেউ এই নোংরামি করে থাকতে পারে। কেউ হয়তো রিপোর্ট করে এই ঘটনা ঘটিয়েছে।’

‘রিমেম্বারিং’ আসলে কি?

সহজ ভাষায়- ব্যবহারকারীর অবর্তমানে দ্বিতীয় কোনো ব্যক্তিকে সেটি ব্যবস্থাপনার দায়িত্ব নেওয়ার সুযোগ রয়েছে ফেসবুকে। এ ক্ষেত্রে ওই ব্যক্তি ফেসবুক কর্তৃপক্ষকে মূল ব্যবহারকারীর মৃত্যুর বিষয়টি অবহিত করতে পারে। ব্যবহারকারীর মৃত্যু নিশ্চিত হলেই ফেসবুক ‘রিমেম্বারিং’ লিখে দেয়, যাতে তার বন্ধু ও অনুসারীরা তার মৃত্যুর খবর জানতে পারে। কিন্তু সম্প্রতি এই সুযোগের অপব্যবহার লক্ষ্য করা যাচ্ছে।

এন এইচ, ১১ ফেব্রুয়ারি

Back to top button