দক্ষিণ এশিয়া

উত্তর প্রদেশে মোদির জনপ্রিয়তার পরীক্ষা শুরু

ঢাকা, ১০ ফেব্রুয়ারি – ভারতের জনবহুল রাজ্য উত্তর প্রদেশে ভোট শুরু হয়েছে বৃহস্পতিবার। সাত দফার এই ভোটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার দল বিজেপির জনপ্রিয়তার পরীক্ষা লড়াই বিবেচেনা করা হচ্ছে এই ভোটকে।

ভারতের উত্তরের রাজ্য উত্তরাখণ্ড ও উত্তর প্রদেশ হিন্দু সংখ্যাগরিষ্ঠ। উভয় রাজ্যেই হিন্দুদের তীর্থস্থান রয়েছে। উত্তর প্রদেশে ক্ষমতায় রয়েছে বিজেপি। এই রাজ্যে গত কয়েক বছরে হিন্দু ও মুসলিমদের মধ্যে বিদ্বেষের বীজ রোপন করেছে বিজেপি ও মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ।

বৃহস্পতিবার প্রথম দফায় জাঠ অধ্যুষিত পশ্চিম উত্তরপ্রদেশে ভোট শুরু হয়েছে। এই এলাকায় ঐতিহাসিকভাবে বিএসপি ও সমাজবাদী পার্টির শক্তি বেশি থাকলেও বিগত বেশ কয়েকটি নির্বাচনে এখানে ভালো ফল করেছে বিজেপি। তবে ২০২০ সালে মোদি সরকারের বিতর্কিত তিনটি কৃষি আইনের বিরুদ্ধে গড়ে ওঠে কৃষক আন্দোলন। আন্দোলন চলাকালে এক কেন্দ্রীয় মন্ত্রীর ছেলে উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে চলা বিক্ষোভের ওপর দিয়েই গাড়ি চালিয়ে কয়েকজন কৃষক ও এক সাংবাদিককে হত্যা করে। এসম ঘটনায় বিজেপির জনপ্রিয়তায় নেতিবাচক প্রভাব ফেলেছে বলে ধারণা করা হচ্ছে। সেই হিসেবে কৃষক আন্দোলন বিজেপির জনপ্রিয়তায় কতটা ফাটল ধরিয়েছে তার পরীক্ষা আজ। আর এই পরীক্ষার ফল জানা যাবে ১০ মার্চ।

কংগ্রেস নেতা রাহুল গান্ধী এক টুইটে প্রথম পর্বের ভোটগ্রহণ শুরুর পরে ভোটারদের বেরিয়ে এসে ভোট দিতে এবং ‘দেশকে সমস্ত ভয় থেকে মুক্ত করার’ আহ্বান জানিয়েছেন।

ভিডিও বার্তায় মুখ্যমন্ত্রী যোগি আদিত্যনাথ ভোটারদের সতর্ক করে দিয়ে বলেছেন, বিরোধী দলগুলোকে ক্ষমতায় ফিরতে দেওয়া হলে উত্তরপ্রদেশ কাশ্মীর, পশ্চিমবঙ্গ ও কেরালায় পরিণত হবে।

নয়া দিল্লিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি রিসার্চের ফেলো রাহুল বার্মা বলেন, ‘যদি বিজেপি পরাজিত হয়, বিশেষ করে উত্তর প্রদেশে, তাহলে এটা হবে বড় ধরনের পরাজয়। তবে আপনি এটাকে সেমিফাইনাল বলতে পারেন। ২০২৪ সালের জাতীয় নির্বাচনের খেলাটা হবে অনেক অনেক বেশি ভিন্ন।’

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১০ ফেব্রুয়ারি

Back to top button