ক্রিকেট

বরিশাল-কুমিল্লার সঙ্গী হতে তিন দলের লড়াই

ঢাকা, ১০ ফেব্রুয়ারি – বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের প্রথম পর্বের খেলা শেষ পর্যায়ে। চারটি ম্যাচ পরই শিরোপার আরো কাছে চলে যাবে ৪ দল। এরই মধ্যে ফরচুন বরিশাল ও কুমিল্লা ভিক্টোরিয়ান্স নিশ্চিত করে ফেলেছে প্লে অফের ওই দুটি জায়গা, বাকি দুটি স্থান পূর্ণ হবে দুদিন বাদেই।

সাকিবের বরিশাল (১৩) ও ইমরুলের কুমিল্লা (১১) দাপট দেখিয়ে প্লে অফের টিকিট হাতে পেয়েছে। বাকি দুটি টিকিট পাওয়ার সুযোগ আছে তিন দলের সামনে। এটা স্পষ্ট যে, লিগ পর্বের শেষ দিকের ম্যাচগুলোতে সব দলই ছিল মরিয়া, কেউ কাউকে ছাড় দেয়নি। শুধু দল হিসেবে সিলেট ছিল নিষ্প্রভ। ৯ ম্যাচে মাত্র এক জয় তাদের। শেষ ম্যাচ তারা খেলবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে। কোনো কিছু হারানোর নেই সিলেটের, এমন মানসিকতা নিয়ে মাঠে নামা দলটির বিপক্ষে চট্টগ্রামকে খেলতে হবে সর্বোচ্চটা নিংড়ে দিয়ে।

চট্টগ্রামের মতোই মিনিস্টার গ্রুপ ঢাকা ও খুলনা টাইগার্সের সামনে সুযোগ প্লে অফে খেলার। চট্টগ্রাম ও ঢাকার একটি ম্যাচ বাকি থাকলেও খুলনা খেলবে দুই ম্যাচ। সিলেটে শেষ ম্যাচে হেরে যাওয়া খুলনা নিজেদের শেষ দুই ম্যাচ জিতলে অতি সহজেই চলে যাবে প্লে অফে। এজন্য অবশ্য ২২ গজে কঠিন পরীক্ষা দিতে হবে তাদের। কারণ মুশফিকের দল দুটি ম্যাচই খেলবে কুমিল্লার বিপক্ষে। তবে তাদের একটি ম্যাচ জিতলেও হবে সেক্ষেত্রে চট্টগ্রাম ও ঢাকাকে নিজেদের শেষ ম্যাচে হারতে হবে।

৯ ম্যাচে ৪ জয়ে চট্টগ্রামের পয়েন্ট ৮। সিলেটকে হারালে তাদের পয়েন্ট হবে ১০। খুলনা শেষ দুটি ম্যাচই হেরে গেলে চট্টগ্রাম ও ঢাকা নিজেদের ম্যাচ জিতে নিশ্চিত করে ফেলতে পারবে পরের ধাপ। চট্টগ্রাম ও ঢাকার চেয়ে এক ম্যাচ কম খেলে ৮ পয়েন্ট খুলনার, তারা আছে প্লে অফের যোগ্যতা অর্জনের শেষ স্থান চারে। আর ঢাকা ৯ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে তিনে।

তবে ঢাকা শেষ ম্যাচে হেরে গেলে খুলনা যে কোনো একটি জিতলে এবং চট্টগ্রাম জয় পেলে খুলনা ও চট্টগ্রাম খেলবে প্লে অফে। মাহমুদউল্লার ঢাকা শেষ ম্যাচ জিতলে পয়েন্ট হবে ১১। কিন্তু সাকিবের কাছে হারলে পয়েন্ট ৯-ই থাকবে। তখন জিতলে সমান ১০টি করে পয়েন্ট নিয়ে সেরা চারের শেষ দুটি জায়গা সুনিশ্চিত করবে খুলনা ও চট্টগ্রাম।

তবে এসব সমীকরণের প্রয়োজন পড়বে না যদি চট্টগ্রাম শেষ ম্যাচে সিলেটের কাছে হেরে যায়। চট্টগ্রাম হারলে তাদের পয়েন্ট ৮ থাকবে। খুলনা শেষ দুই ম্যাচ হারলেও তাদের পয়েন্ট ৮ থাকবে। কিন্তু রান রেটে এগিয়ে থাকবে মুশফিকের দল। আর ঢাকা শেষ ম্যাচ হারলেও ৯ পয়েন্ট নিয়ে চলে যাবে প্লে অফে।

শুক্রবারই মাঠে ফিরছেন ক্রিকেটাররা। দুপুরে খুলনা ও কুমিল্লার ম্যাচ দিয়ে শুরু হবে শেষ রোমাঞ্চের লড়াই। রাতের ম্যাচে খেলবে বরিশাল ও ঢাকা। পরদিন চট্টগ্রাম ও সিলেট দুপুরে মাঠে নামবে। রাতে প্রথম পর্বের শেষ ম্যাচে খেলবে খুলনা ও কুমিল্লা।

এন এইচ, ১০ ফেব্রুয়ারি

Back to top button