ঢালিউড

দুশ্চিন্তায় ইলিয়াস কাঞ্চন

ঢাকা, ১০ ফেব্রুয়ারি – বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন গত ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়। চূড়ান্ত ফল প্রকাশের পরও সাধারণ সম্পাদক পদ নিয়ে জটিলতা এখনও শেষ হয়নি। এর মধ্যেই নবনির্বাচিত কমিটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছে।

এ সময় সদ্য নির্বাচিত সভাপতি ইলিয়াস কাঞ্চন সাংবাদিকদের বলেন, ‘পাস করার পর শপথের জন্য তাদের (মিশা-জায়েদ প্যানেল থেকে নির্বাচিত প্রতিনিধি) বলা হয়েছে। সে সময় তারা যে ধরনের কথা বলেছেন তাতে মনে হয় না যে তারা আমাদের সঙ্গে আসবে। কারণ তারা পাস করার পর আমাদের রেখে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করে এসেছে। আমাদের এখনও কার্যকরী পরিষদের মিটিং হয়নি। মিটিং হলে বোঝা যাবে কী হচ্ছে।’

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের সময় মিশা-জায়েদ খানের প্যানেল থেকে যারা নির্বাচিত হয়েছেন তারা উপস্থিত ছিলেন না। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে ইলিয়াস কাঞ্চন বলেন, ‘আজকে আমরা আসবো সেটা তারা জানে। প্রত্যাশা হচ্ছে, আমরা একটা প্যানেল নিয়ে নির্বাচন করেছি। সেই প্যানেলের সবাই যদি আসতো (জয়ী হতো) তাহলে আমার জন্য কাজ করা সুবিধা হতো। সেই জায়গা থেকে তারা যদি সাহায্য করে তাহলে কাজ করতে সুবিধা হবে।’

আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে প্রথমে এফডিসিতে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তারা। এরপর সভাপতি ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে সমিতির নির্বাচিতরা যান ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধুর বাড়িতে। সেখানে দুপুর পৌনে ১টায় তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

চলচ্চিত্র শিল্পী সমিতির এবারের নির্বাচনে মিশা-জায়েদ প্যানেলের বিপক্ষে লড়াই করে কাঞ্চন-নিপুণ প্যানেল। সেখান থেকে সভাপতি নির্বাচিত হন ইলিয়াস কাঞ্চন। ভোটের ফলাফলে সাধারণ সম্পাদক পদে জায়েদ জয়ী হলেও তার বিরুদ্ধে নির্বাচনবিধি না মানার অভিযোগ আনেন নিপুণ। সেই অভিযোগ আমলে নিয়ে আপিল বোর্ডের রায়ে নিপুণকে জয়ী ঘোষণা করা হয়। সেই রায় অবৈধ দাবি করে উচ্চ আদালতের দ্বারস্থ হন জায়েদ খান। সেখান থেকে শিল্পী সমিতির আপিল বোর্ডের সিদ্ধান্ত স্থগিতের রায় দেওয়া হয়। তবে নিপুণ এই রায়ের বিরুদ্ধে হাইকোর্টে আপিল করলে গতকাল বুধবার স্থগিতাদেশ দেন আদালত। আগামী ১৩ ফেব্রুয়ারি পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির পর জানা যাবে কে হবেন শিল্পী সমিতির সাধারণ সম্পাদক?

এন এইচ, ১০ ফেব্রুয়ারি

Back to top button