জাতীয়

সার্চ কমিটির চিঠি পেয়েছে বিএনপি

ঢাকা, ১০ ফেব্রুয়ারি – নির্বাচন কমিশন গঠনে নাম চেয়ে সার্চ কমিটির পাঠানো চিঠি পেয়েছে বিএনপি। দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ তথ্য নিশ্চিত করেছেন।

রহুল কবির রিজভী বলেন, আজ (বৃহস্পতিবার) রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় অফিসে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এই চিঠি পাঠিয়েছেন। অফিস থেকে ওই চিঠি গ্রহণ করা হয়েছে।

নাম দেয়ার প্রসঙ্গে জানতে চাইলে রিজভী বলেন, আমরা যে নাম দেবো না, এটা তো আমরা আগেই সিদ্ধান্ত নিয়েছি।

নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নাম প্রস্তাব করতে বলেছে সার্চ কমিটি। গত রোববার মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব শফিউল আজিমের স্বাক্ষরে এ বিষয়ে একটি গণবিজ্ঞপ্তি জারি হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইনে বর্ণিত যোগ্যতা অনুযায়ী যোগ্য দশজন ব্যক্তির নাম প্রস্তাব করতে পারবে প্রত্যেক দল। ১০ ফেব্রুয়ারি বিকাল ৫টার মধ্যে সেই তালিকা সরাসরি মন্ত্রিপরিষদ বিভাগে জমা দেয়া বা ইমেইলে (gfp_sec@cabinet.gov.bd) করা যাবে।

অন্যদিকে ব্যক্তিগত পর্যায়ে কেউ আগ্রহী হলে তিনিও নিজের নাম প্রস্তাব করতে পারবেন। তাদেরও পূর্ণাঙ্গ জীবনবৃত্তান্ত জমা দিতে হবে মন্ত্রিপরিষদ বিভাগে।

নতুন নির্বাচন কমিশন গঠনের প্রক্রিয়ায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গত ২০ ডিসেম্বর থেকে ১৭ জানুয়ারি সংলাপ করেন রাজনৈতিক দলগুলোর সঙ্গে। ৩২টি দলকে আমন্ত্রণ জানানো হলেও আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ২৫টি দল বঙ্গভবনে আলোচনায় যোগ দেয়। তবে বিএনপিসহ সাতটি দল সংলাপের আমন্ত্রণে সাড়া দেয়নি।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ ফেব্রুয়ারি

Back to top button