উত্তর আমেরিকা

মাস্ক পরার নিয়মে শিথিলতা আসছে যুক্তরাষ্ট্রে

ওয়াশিংটন, ১০ ফেব্রুয়ারি – মার্কিন যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্য করোনা ভাইরাস ঠেকাতে বাধ্যতামূলকভাবে চালু রাখা মাস্ক পরার বিষয়ে শিথিলতা আনতে শুরু করেছে। একেক করে আধ-ডজনের বেশি রাজ্য বলছে তারা মাস্ক পরার এই বিধিনিষেধ তুলে দিতে চায়। নতুন তালিকায় যোগ হচ্ছে নিউইয়র্ক, ম্যাসাচুসেটস, রোড আইল্যান্ড। বিধিনিষেধ আগেই বাতিল করেছিলো নিউজার্সি, পেনসিলভানিয়া, কানেটিকাটও একই পথে হাঁটছে।

মার্কিন যুক্তরাষ্ট্রে ওমিক্রন ভেরিয়েন্ট কিছুটা নিয়ন্ত্রণে আসায় মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নেওয়ার পরিকল্পনা করছেন এসব রাজ্যের গভর্নররা।

এদিকে করোনার সংক্রমণে সবচেয়ে ঝুকিপূর্ণ রাজ্যের তালিকায় এখনো রয়েছে নিউইয়র্ক। নিউইয়র্কের গভর্নর বলেছেন, করোনার টিকা নেওয়া থাকলে এই সপ্তাহের পর থেকে অফিস বা বাসা বাড়িতে মাস্ক পরার বিষয়ে আর কোন বাধ্যবাধকতা থাকবে না।

অন্যদিকে ম্যাসাচুসেটসের গভর্নর বলেছেন, স্কুলে মাস্ক পরার বাধ্যবাধকতা নতুন করে আর বাড়ানো হবেনা। করোনায় শনাক্তের সংখ্যা কমে আসার পাশাপাশি হাসপাতালে রোগীর সংখ্যা কমে আসায় এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্য।

তবে কোভিড ব্যবস্থাপনা নিয়ে নতুন নির্দেশনা দেওয়ার জন্য বাইডেন প্রশাসনের উপর চাপ রয়েছে। যার কারণে বর্তমান করোনা অবস্থা বিবেচনা করে শিথিলতার কোন পথে হাঁটবে যুক্তরাষ্ট্র এই নিয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা হোয়াইট হাউজে নিয়মিত আলোচনা চালিয়ে যাচ্ছেন।

বিশ্বজুড়ে করোনায় এখন পর্যন্ত মারা গেছে ৫৭ লাখ মানুষ। তার মধ্যে যুক্তরাষ্ট্রে মারা গেছে ৯ লাখ ৩৫ হাজারের বেশি। আমেরিকায় ৬৪.২ শতাংশ মানুষ পুরোপুরি করোনার টিকার আওতায় এসেছে। বর্তমান পরিস্থিতিতে মাস্ক না পরার সিদ্ধান্ত ভালো হবে কিনা এই নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে ভিন্নমত রয়েছে।

সূত্র : আমাদের সময়
এম এস, ১০ ফেব্রুয়ারি

Back to top button