ক্রিকেট

কৃষ্ণার বিধ্বংসী বোলিংয়ে উইন্ডিজের বিপক্ষে ভারতের একাদশতম সিরিজ জয়

আহমেদাবাদ, ১০ ফেব্রুয়ারি – দ্বিতীয় ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে ৪৪ রানে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতে নিয়েছে ভারত। বুধবার আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ভারত আগে ব্যাট করে ৯ উইকেটে ২৩৭ রান করে। জবাবে ৪৬ ওভারে ১৯৩ রানে অলআউট হয়ে যায় উইন্ডিজ। ৪৪ রানের জয়ে সিরিজ জয় নিশ্চিত হয়ে যায় রোহিত-কোহলিদের। যা উইন্ডিজের বিপক্ষে ভারতের একাদশতম সিরিজ জয়।

২৩৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৭৬ রান তুলতেই ৫ উইকেট হারিয়ে বসে খেই হারায় সফরকারীরা। এরপর শামারা ব্রুকস, আকিয়াল হোসেন, ওডিয়ান স্মিথ চেষ্টা করলেও জয়ের নাগাল পাননি।

দ্বিতীয় ওয়ানডেতে ভারতের পেসার প্রসিদ্ধ কৃষ্ণা মূর্তিমান আতঙ্ক হয়ে ওঠেন। ৯ ওভার বল করে ৩ মেডেনসহ মাত্র ১২ রান দিয়ে ৪টি উইকেট নেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং লাইন আপের মেরুদণ্ডটাই ভেঙে দেন তিনি।

ব্যাট হাতে ব্রুকস সর্বোচ্চ ৪৪ রান করেন। ৩৪ রান করেন আকিয়াল। শেই হোপ ২৭ ও ওডিয়ান ২৪ রান করেন। বল হাতে কৃষ্ণা ছাড়া ২টি উইকেট শার্দুল ঠাকুর।

এর আগে, টস হেরে ব্যাট করতে নামা ভারত তাদের ব্যাটিং অর্ডারে পরিবর্তন এনেছিল। এদিন রোহিত শর্মার সঙ্গে ইনিংসের গোড়াপত্তন করতে আসেন ঋষভ পন্ত। মিডল অর্ডারকে শক্তিশালী করতে লোকেশ রাহুলকে চারে নামানো হয়। কিন্তু তাদের এই পরিকল্পনা কাজে লাগেনি। রোহিত মাত্র ৫ রান করে আউট হন। কোহলির সঙ্গে জুটি বাঁধার চেষ্টা করা পন্ত বাজে শট খেলে ক্যাচ আউট হন ১৮ রানে। কোহলিও ফিরেন ১৮ রানে।

চতুর্থ উইকেটে সূর্যকুমার যাদব ও রাহুল ৯১ রানের জুটি গড়েন। ১৩৪ রানের মাথায় রাহুল ৪৯ রান করে ভুল বোঝাবুঝিতে রান আউটে কাটা পড়েন। তবে সূর্যকুমার অর্ধশতরান পূর্ণ করেন। ১৭৭ রানের মাথায় ব্যক্তিগত ৬৪ রানে ফিরেন তিনি। শেষ দিকে ওয়াশিংটন সুন্দর ২৪ ও দীপক হুদা ২৯ রানের ইনিংস খেলে দলীয় সংগ্রহকে ২০০ পার করেন। শেষ পর্যন্ত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৩৭ রান তুলতে পারে ভারত।

বল হাতে উইন্ডিজের আলজারি জোসেফ ও ওডিয়ান স্মিথ ২টি করে উইকেট নেন। অসাধারণ বোলিং করে ম্যাচসেরা হন প্রসিদ্ধ কৃষ্ণা।

সংক্ষিপ্ত স্কোর:
ভারত: ২৩৭/৯ ( সূর্যকুমার ৬৪, রাহুল ৪৯; জোসেফ ২/৩৬)।
উইন্ডিজ: ১৯৩/১০ (ব্রুকস ৪৪, আকিয়াল ৩৪; কৃষ্ণা ৪/১২)।
ফল: ভারত ৪৪ রানে জয়ী
ম্যাচসেরা: প্রসিদ্ধ কৃষ্ণা।
সিরিজ: ভারত ২-০ ব্যবধানে জয়ী।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১০ ফেব্রুয়ারি

Back to top button