জাতীয়

মেডিকেল খাতে কিছু ঘাটতি আছে: পরিকল্পনামন্ত্রী

ঢাকা, ১০ ফেব্রুয়ারি – দেশের মেডিকেল খাতে (স্বাস্থ্যখাত) কিছু ঘাটতি আছে বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। তিনি বলেন, এগুলো দ্রুত দূর করতে হবে। মেডিকেলের সঙ্গে মানুষের জীবন-মরণের প্রশ্ন জড়িত।

বুধবার (৯ ফেব্রুয়ারি) মহাখালীর বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদের (বিএমআরসি) কনফারেন্স রুমে আয়োজিত স্লিপ অ্যাপনিয়া: সচেতনতামূলক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, দেশের মোট জনসংখ্যার ৮০ ভাগই গ্রামে বসবাস করেন। তাদের ম‍্যাচের খাপের মতো ছোট কম‍িউনিটি ক্লিনিকের মাধ্যমে চিকিৎসাসেবা পৌঁছে দেওয়া হচ্ছে। এটা আরও ভালো করতে হবে। কীভাবে আরও ভালো করা যায় সেই বিষয়ে গবেষণা করতে হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী দেশের সার্বিক উন্নয়ন করে যাচ্ছেন। তার উন্নয়নের ছোঁয়া সব জায়গায়। প্রধানমন্ত্রী গবেষণায় জোর দিতে বলেছেন। আমরা মেডিকেল করছি, বিশ্ববিদ্যালয় করছি তবে আমাদের গবেষণা বাড়ছে না।

সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া বলেন, স্লিপ অ্যাপনিয়া থেকে মুক্তি পেলে অনেক রোগ থেকে মুক্তি পাওয়া যাবে। যারা নাক ডাকে তাদের নিয়ে পরীক্ষা করতে হবে। এটি অনেক ব‍্যয়বহুল। বর্তমানে এই পরীক্ষা করতে ২৫ হাজার টাকা লাগে, এটি কমিয়ে ৫ হাজার টাকার মধ্যে নিয়ে আসতে হবে। স্লিপ অ্যাপনিয়া শনাক্ত করা যায় এমন ক্লিনিক বা হাসপাতাল জেলা পর্যায়ে করতে হবে।

এসময় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ১০ ফেব্রুয়ারি

Back to top button