আফ্রিকা

মালিতে সামরিক বাহিনীর যৌথ অভিযানে ৩০ জঙ্গি নিহত

বামাকো, ১০ ফেব্রুয়ারি – পশ্চিম আফ্রিকার দেশ মালিতে সামরিক বাহিনীর যৌথ অভিযানে কমপক্ষে ৩০ জঙ্গি নিহত হয়েছে। ফ্রান্সের নেতৃত্বে এই সামরিক অভিযান চালানো হয় মালিকে।

মঙ্গলবার ফরাসি সামরিক বাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে রয়টার্সে প্রকাশিত এক সংবাদে বলা হয়, মালির এইসব অভিযানে জঙ্গিদের কয়েক ডজন যানবাহন এবং অস্ত্র ধ্বংস করা হয়েছে। গত ৩ ফেব্রুয়ারি মূল অভিযান চালানোর সময় ড্রোনের মাধ্যমে মোটরবাইকে একদল যোদ্ধার অবস্থান শনাক্ত হয়। প্রায় ২০ জন সন্ত্রাসীর বিরুদ্ধে ইউরোপীয় এবং মালির সামরিক বাহিনীর যৌথ অভিযানের সময় একটি মিরেজ-২০০০ যুদ্ধ বিমানও ব্যবহার করা হয়।

এদিকে মালি এবং ফ্রান্সের মধ্যে চলমান উত্তেজনার মাঝেই গত ১ থেকে ৬ ফেব্রুয়ারি পর্যন্ত ঐসব অভিযান পরিচালনা করে ফ্রান্স। ফরাসি সামরিক বাহিনীর দেয়া বিবৃতিতে আরও জানানো হয়, পশ্চিম আফ্রিকার সাহেল অঞ্চলে জঙ্গিদের ব্যবহৃত কয়েক কেজি বিস্ফোরকবোঝাই ট্রাক, অস্ত্র এবং মোটরসাইকে ধ্বংস করা হয় ঐসব অভিযানে।

মালির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী চোগুয়েল মাইগা সোমবার ফ্রান্সের তীব্র সমালোচনা করে দেশটির বিরুদ্ধে তার নিজের দেশে বিভাজন এবং ইসলামি জঙ্গিদের বিরুদ্ধে লড়াইয়ের সময় গুপ্তচর বৃত্তির অভিযোগও করেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১০ ফেব্রুয়ারি

Back to top button