পশ্চিমবঙ্গ

গরুপাচার কাণ্ডে এবার দেবকে তলব সিবিআইয়ের

কলকাতা, ০৯ ফেব্রুয়ারি – গরু পাচার কাণ্ডে জিজ্ঞাসাবাদের জন্য এবার তৃণমূলের (TMC) তারকা সাংসদ দেব (Dev)তথা দীপক অধিকারীকে তলব করল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই (CBI)। ১৫ ফেব্রুয়ারি তাঁকে হাজিরা দিতে হবে নিজাম প্যালেসে। সিবিআই সূত্রে খবর, গরু পাচার নিয়ে তদন্ত চলাকালীন সাক্ষীদের কয়েকজনের বয়ানে ঘাটালের তৃণমূল সাংসদ দেবের নাম উঠে এসেছে। সেই কারণেই তাঁকে জিজ্ঞাসাবাদ করতে চান তদন্তকারীরা। এর জন্যই বুধবার তাঁকে এক সপ্তাহের সময় দিয়ে নোটিস পাঠানো হয়েছে।

সূত্রের খবর, গরু পাচার (Cow smuggling) কাণ্ডের অন্যতম মূল অভিযুক্ত এনামুল হকের বয়ানে উঠেছিল বাংলার শাসকদলের তারকা সাংসদ দেবের নাম। তারপর আরও বেশ কয়েকজন সাক্ষীও তাঁর নাম বলেছেন বলে সিবিআই সূত্রে খবর। সেসব বয়ানের ভিত্তিতেই দেবকে তলব করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এনামুলের সঙ্গে বা গরু পাচার কাণ্ডের সঙ্গে কীভাবে টলিউড (Tollywood)অভিনেতার যোগাযোগ, সে বিষয়ে বিশদে জানতে চাইতে পারেন সিবিআই আধিকারিকরা।

সিবিআই সূত্রে আরও জানা গিয়েছে, আগামী মঙ্গলবার বেলা ১১টায় দেবকে সিবিআই-এর দপ্তর নিজাম প্যালেসে হাজিরা দেওয়ার কথা বলা হয়েছে। তাঁকে প্রশ্নোত্তর পর্বের সবটাই রেকর্ড করা হবে। এনামুল এবং তাঁর সঙ্গীদের সঙ্গে দেবের যোগসূত্র খতিয়ে দেখতে চান তদন্তকারীরা। পাশাপাশি, গরু পাচার নিয়ে আরও কোনও তথ্য তাঁর কাছে পাওয়া যায় কি না, সেদিকেও নজর রয়েছে সিবিআইয়ের। দেবের অফিসে সিবিআই নোটিসটি পৌঁছে দিয়েছে বলে খবর। তবে এখনও এ বিষয়ে তারকা সাংসদের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

প্রসঙ্গত, গত ২৪ জানুয়ারি সুপ্রিম কোর্টের নির্দেশে গরু পাচার কাণ্ডের অন্যতম মূল চক্রী ব্যবসায়ী এনামুল হক জামিনে মুক্ত হয়েছে। ২০২০ সালে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হওয়ার পর ২ বছর কারাবন্দি ছিল সে। তার মাঝে আদালতে রুটিনমাফিক হাজিরা দিতে গিয়ে নানা বিস্ফোরক তথ্য় জানাবে বলে হুঁশিয়ারিও দিতে দেখা গিয়েছিল এনামুলকে। এবার তার সঙ্গে দেবের যোগ খতিয়ে দেখতে চান সিবিআই আধিকারিকরা।

সূত্র : সংবাদ প্রতিদিন
এন এইচ, ০৯ ফেব্রুয়ারি

Back to top button