ক্রিকেট

‘বেবি এবি’ ডাকে সম্মানিত ব্রেভিস

কেপ টাউন, ০৯ ফেব্রুয়ারি – ওয়েস্ট ইন্ডিজে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা দল হিসেবে নজর কাড়তে পারেনি। সপ্তম হয়ে শেষ করেছে তারা ছোটদের বিশ্বকাপ। কিন্তু প্রোটিয়া জুনিয়রদের প্রাপ্তি যে নেই তা নয়, তারা খুঁজে পেয়েছে ভবিষ্যতের তারকাকে- ডেভাল্ড ব্রেভিস। তার নাম এখন মুখে মুখে, তার খেলার ধরন অবিকল এবি ডি ভিলিয়ার্সের মতো। ডাকনাম হয়ে গেছে ‘বেবি এবি’।

মাঠজুড়ে শটস খেলার দক্ষতায় ১৮ বছর বয়সী ব্যাটসম্যানের মধ্যে ‘মিস্টার ৩৬০ ডিগ্রির’ ছায়া খুঁজে পাচ্ছেন অনেকে। যুব বিশ্বকাপে ৬ ইনিংসে করেছেন রেকর্ড ৫০৬। ভারতের বিপক্ষে ক্রিজে মাঠে নামার পর থেকেই ডি ভিলিয়ার্সের সঙ্গে তার তুলনা শুরু হয়ে যায়। যশ ধুলের দলের বিপক্ষে এই অলরাউন্ডারের ব্যাটিং-বোলিং ফিগার ৬৫ রান ও ২/৫৩। এরপর উগান্ডার বিপক্ষে করেন ১০৪ রান। তারপর আয়ার‌ল্যান্ডের বিপক্ষে ৪ আর ইংল্যান্ডের বিপক্ষে ৩ রানের জন্য হ্যাটট্রিক সেঞ্চুরিটা হয়নি। বাংলাদেশের বিপক্ষে সপ্তম স্থান নির্ধারণী ম্যাচে তো করলেন ১৩৮ রানের দুর্দান্ত ইনিংস। হয়েছেন বিশ্বকাপের সেরা খেলোয়াড়।

টুর্নামেন্টে ব্রেভিসের পারফরম্যান্স দেখে দক্ষিণ আফ্রিকা কোচ সুকরি কনর‌্যাড বলেছেন, ‘ডেভাল্ড ব্রেভিস এমন একজন খেলোয়াড় যে এখন সবার ঠোঁটে। সে এবি ডি ভিলিয়ার্সের দ্বিতীয় সংস্করণ।’ একই সুর ক্রিকেটবোদ্ধাদের কণ্ঠেও।

তা ‘বেবি এবি’ ডাক শুনে কেমন লাগছে ব্রেভিসের। আপ্লুত হওয়ার বিষয়টি লুকাননি ডানহাতি ব্যাটসম্যান। ক্রিকেট দক্ষিণ আফ্রিকার অফিসিয়াল ওয়েবসাইটে ব্রেভিস বলেছেন, ‘বেবি এবি ডাক… আমি জানি না কী বলতে হবে। এবি ডি ভিলিয়ার্স যা ছিলেন, আমি তো তার ধারেকাছেও নেই। তাকে আদর্শ মেনে আমি বড় হয়ে উঠেছি, প্রথমবার আমি ক্রিকেট যখন ক্রিকেট দেখি, তখন থেকে তিনি ছিলেন আমার রোল মডেল। কিন্তু আমাকে আমাকে এই নামে ডাকায় ভালো লাগছে, এটা সত্যিই সম্মানের।’

ব্রেভিস তার দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতিতে আইসিসির জানুয়ারির সেরা খেলোয়াড়ের জন্য মনোনীত হয়েছেন। তার সঙ্গে লড়াইয়ে আছেন দক্ষিণ আফ্রিকার কিগান পিটারসেন ও বাংলাদেশের ইবাদত হোসেন।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৯ ফেব্রুয়ারি

Back to top button