ইসলাম

বিদেশি ওমরাহ যাত্রীদের জন্য করোনাবিধি বদলালো সৌদি

রিয়াদ, ০৯ ফেব্রুয়ারি – পবিত্র ওমরাহ পালনের উদ্দেশে যারা সৌদি আরবে যেতে চান তাদের দেশটিতে প্রবেশ করেই করোনার নেগেটিভ সনদ দেখাতে হবে। একই সঙ্গে নতুন এই নির্দেশনা সৌদি আরবে ভ্রমণে ইচ্ছুক ব্যক্তিদের ক্ষেত্রেও প্রযোজ্য হবে বলে জানিয়েছে দেশটির সরকার।

সৌদি আরবের হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, পবিত্র ওমরাহ পালন বা ভ্রমণের জন্য সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে রওনা দেওয়ার ৪৮ ঘণ্টা আগে করোনার পিসিআর কিংবা অ্যান্টিজেন পরীক্ষা করাতে হবে। নেগেটিভ সনদ থাকলে তবেই সৌদি আরবে প্রবেশ করা যাবে।

হালনাগাদ এ নির্দেশনা আগামীকাল বুধবার রাত ১টা থেকে কার্যকর হবে বলে জানানো হয়েছে। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার জের ধরে সৌদি আরবে প্রবেশের ক্ষেত্রে নির্দেশনা হালনাগাদ করেছে দেশটির সরকার।

এর আগে ২০২২ সালের শুরুতে পবিত্র ওমরাহ পালনের জন্য নতুন নির্দেশনা দিয়েছিল সৌদি আরব। ওই নির্দেশনা অনুযায়ী, প্রথমবার পবিত্র ওমরাহ পালনের অন্তত ১০ দিন পর দ্বিতীয়বার ওমরাহ পালন করার অনুমতি দেওয়া হয়, যা সব বয়সী মানুষের জন্য প্রযোজ্য ছিল। বলা হয়, প্রথমবার ওমরাহ পালন শেষে দ্বিতীয়বার ওমরাহ পালনে ইচ্ছুক ব্যক্তিদের ইটামারনা বা তাওয়াক্কলনা অ্যাপের মাধ্যমে আবারও আবেদন করতে হবে।

গত বছর দুই ওমরাহ পালনের মধ্যে ১৫ দিনের বিরতির কথা বলেছিল সৌদি সরকার। গত বছরের অক্টোবরে সৌদি আরব এ নির্দেশনা প্রত্যাহার করে নেয়। করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় আবারও ১০ দিন বিরতির নির্দেশনা দেওয়া হয়েছে।

এন এইচ, ০৯ ফেব্রুয়ারি

Back to top button