চট্টগ্রাম

চট্রগ্রামে মেট্রোরেল প্রকল্পের সমীক্ষায় লাগবে ১৮ মাস

চট্টগ্রাম, ০৮ ফেব্রুয়ারি – চট্টগ্রাম মহানগরীতে মেট্রোরেল প্রকল্পের প্রাথমিক সমীক্ষা কাজ শুরু করতে যাচ্ছে সরকার। এই সমীক্ষা শেষ হতে প্রায় ১৮ মাস সময় লাগবে।

সোমবার চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরীর সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জেং কিউন’র আলাপচারিতায় এ তথ্য জানা গেছে। সোমবার চট্টগ্রামে টাইগারপাসস্থ অস্থায়ী নগর ভবনে এই সাক্ষাত হয়।

সাক্ষাতকালে মেয়র বলেন, স্বাধীনতার পরপরই যেসব দেশ বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছিল দক্ষিণ কোরিয়া তার মধ্যে অন্যতম। বাংলাদেশে বিদেশি বিনিয়োগ প্রক্রিয়ায় শুরু থেকেই যুক্ত আছে দক্ষিণ কোরিয়া।

এসময় তিনি জানান, দক্ষিণ কোরিয়ার কোইকা’র সহায়তায় মেট্রোরেল প্রকল্পের প্রাথমিক সমীক্ষা কাজে ৫১ কোটি টাকা অনুদান দিচ্ছে সরকার।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জেং কিউন জানান, চট্টগ্রামে মেট্রোরেল প্রকল্প উন্নয়নে সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে মতবিনিময় ও তথ্য সংগ্রহ করা হবে। এই সমীক্ষা কার্যক্রম শেষ হতে প্রায় ১৮ মাস সময় প্রয়োজন হবে।

চট্টগ্রামের প্রাকৃতিক সৌন্দর্যের প্রশংসা করে তিনি বলেন, পাহাড়, নদী, সাগর-বেষ্টিত একটি অনন্য নগরী এটি। যেকোনো বিদেশি পর্যটক এর সৌন্দর্য দেখে বিমুগ্ধ হবেন।

এসময় রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশে বিদেশি বিনিয়োগকারী হিসেবে দক্ষিণ কোরিয়া শীর্ষস্থানে রয়েছে। দক্ষিণ কোরিয়ার এমপ্লয়মেন্ট পারমিট সিস্টেমের আওতায় বাংলাদেশের জনগণের জন্য কর্মসংস্থান সৃষ্টি করা হচ্ছে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৮ ফেব্রুয়ারি

Back to top button