জাতীয়

১০ ফেব্রুয়ারি ভোট গ্রহণের মধ্যদিয়ে শেষ ইউপি নির্বাচন

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি – আগামী ১০ ফেব্রুয়ারি ভোট গ্রহণের মধ্যদিয়ে শেষে হচ্ছে ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন। এএদিন নির্বাচনী তফসিল অনুযায়ী আটটি ইউপিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর আগে আগামীকাল সোমবার ইউপি নির্বাচনের সপ্তম ধাপে ১৩৮টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। দেশের ২০ জেলার ২৪টি উপজেলায় এইদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

গত ৪ জানুয়ারি অষ্টম ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিলো ১৬ জানুয়ারি, মনোনয়নপত্র যাচাই-বাছাই ছিলো ১৭ জানুয়ারি।

নির্বাচনে আপিল দায়ের শেষ হয়েছে ২০ জানুয়ারি। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিলো ২৪ জানুয়ারি এবং প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ হয়েছে গত ২৫ জানুয়ারি।

অষ্টম ধাপের এই নির্বাচনের সবগুলো ইউপিতে প্রচলিত ব্যালট পেপারের মাধ্যমে ভোট নেয়া হবে। এদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।

আগামী ১০ ফেব্রুয়ারি যেসব ইউনিয়ন পরিষদ ভোট হবে, সেগুলো হলো: কেরানীগঞ্জের তারানগর, নোয়াখালীর হাতিয়া উপজেলার সুখচর ও নলচিঁড়া, গাজীপুরের কালিয়াকৈর উপজেলার শ্রীফলতলী, সুবর্ণচর উপজেলার চর জব্বর ও চর জুবলি, ঝিনাইদহের শৈলকুপার নিত্যানন্দপুর এবং ভোলার লালমোহন উপজেলার বদরপুর।

এদিকে গত ২৯ ডিসেম্বর সপ্তম ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিলো। এই নির্বাচনে ১৩৮টি ইউপির মধ্যে ৯টিতে ইভিএমে ভোটগ্রহণ হবে। আর বাকিগুলোতে ব্যালটের মাধ্যমে ভোটগ্রহণ হবে।

সপ্তম ধাপের ইউপিতে ৭১ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। এরমধ্যে ১১ জন চেয়ারম্যান পদে, ১৩ জন সংরক্ষিত নারী সদস্য পদে এবং ৪৭ জন সাধারণ সদস্য পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

এছাড়া এই ধাপের ইউপিতে ৫ হাজার ৮৭৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে ৫৭৬ জন চেয়ারম্যান পদে, এক হাজার ২৩৬ জন সংরক্ষিত নারী সদস্য পদে এবং চার হাজার ৬২ জন সাধারণ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এই নির্বাচনে ভোটকেন্দ্র ১ হাকার ৩৫০টি এবং ভোটকক্ষ ৭ হাজার ৮৫টি।

অন্যদিকে চলমান ইউপি নির্বাচনে এ পর্যন্ত ছয় ধাপের ভোটগ্রহণ শেষ হয়েছে। গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর প্রথম ধাপের দুই দফায় ৩৬৯টি, ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি, ২৮ নভেম্বর তৃতীয় ধাপে এক হাজারটি, চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর ৮৩৬টি, ৫ জানুয়ারি পঞ্চম ধাপে ৭০৮টি, ৩১ জানুয়ারি ষষ্ঠ ধাপে ২১৬টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়েছে।

এছাড়া আগামীকাল ৭ ফেব্রুয়ারি সপ্তম ধাপে ১৩৮টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে এবং অষ্টম ধাপে আগামী ১০ ফেব্রুয়ারি আটটি ইউনিয়ন পরিষদের ভোট নেয়া হবে।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৬ ফেব্রুয়ারি

Back to top button