জানা-অজানা

করোনায় আক্রান্ত আরও ২২ লাখ, মৃত্যু ৮ হাজার

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি – মহামারি করোনাভাইরাসে বিশ্বজুড়ে দৈনিক মৃত্যু ও সংক্রমণ আগের দিনের তুলনায় আরও কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৮ হাজার ৩১৯ জন। এসময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন ২২ লাখ ১৭ হাজার ৩৮৪ জন। আগের দিন ২৯ লাখ ১২ হাজার ৪৩২ জন আক্রান্ত ও মৃত্যু হয়েছিল ১১ হাজার ২৮৪ জনের।

মহামারির শুরু থেকে এ পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৯ কোটি ৩৫ লাখ ৫৭ হাজার ১৮২ জনে। আর বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লাখ ৫১ হাজার ৮৩৩ জনে।

রোববার (৬ ফেব্রুয়ারি) সকালে বৈশ্বিক পর্যায়ে করোনাভাইরাস পরিস্থিতির নিয়মিত আপডেট দেওয়া ওয়েবসাইট ওয়ার্ল্ডোমেটার সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমিত হয়েছেন ফ্রান্সে আর দৈনিক মৃত্যুতে সবার উপরে রয়েছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে এসময়ে ১ লাখ ৫ হাজার ২২ জন আক্রান্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন ১ হাজার ৫১ জন। এ নিয়ে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ দেশটিতে এ পর্যন্ত ৭ কোটি ৭৬ লাখ ২৩ হাজার ৬২৪ জন আক্রান্ত এবং ৯ লাখ ২৫ হাজার ৬৫৫ জন মারা গেছেন।

ফ্রান্সে গত ২৪ ঘণ্টায় ২ লাখ ১৪ হাজার ৫৪২ জন আক্রান্ত ও মারা গেছেন ১৭০ জন। এ নিয়ে দেশটিতে মোট শনাক্ত বেড়ে ২ কোটি ৬ লাখ ২ হাজার ৯৩২ জন এবং মৃত্যু বেড়ে ১ লাখ ৩২ হাজার ৩৭৭ জনে দাঁড়িয়েছে।

দৈনিক সংক্রমণে ফ্রান্সের পরে রাশিয়াতে গত ২৪ ঘণ্টায় দ্বিতীয় সর্বোচ্চ ১ লাখ ৭৭ হাজার ২৮২ জন সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ৭১৪ জন। দেশটিতে এ পর্যন্ত ১ কোটি ২৬ লাখ ৩০ হাজার জন আক্রান্ত এবং মারা গেছেন ৩ লাখ ৩৪ হাজার ৭৫৩ জন।

জার্মানিতে গত ২৪ ঘণ্টায় ১ লাখ ৬৬ হাজার ৬২০ জন সংক্রমিত এবং মারা গেছেন ৯৮ জন। দেশটিতে মোট সংক্রমিত হয়েছেন ১ কোটি ৯ লাখ ৪৫ হাজার ৪৪৯ জন এবং মৃত্যু হয়েছে ১ লাখ ১৯ হাজার ৩৩২ জনের।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় ৯৩ হাজার ১৫৭ জন সংক্রমিত এবং মৃত্যু হয়েছে ৩৭৫ জনের। এসময়ে যুক্তরাজ্যে ৬০ হাজার ৫৭৮ জন শনাক্ত হওয়ার পাশাপাশি মারা গেছেন ২৫৯ জন। তুরস্কে ৯৮ হাজার ৭১৫ জন সংক্রমিত ও মৃত্যু হয়েছে ২২১ জনের।

আক্রান্তের তালিকায় তৃতীয় এবং প্রাণহানিতে দ্বিতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ২৪০ জন। মারা গেছেন ৮০০ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ২ কোটি ৬৪ লাখ ৭৩ হাজার ২৭৩ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৩১ হাজার ৮৭৯ জনের।

করোনায় আক্রান্তের তালিকায় দ্বিতীয় এবং প্রাণহানিতে তৃতীয় অবস্থানে থাকা প্রতিবেশী দেশ ভারতে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৩ হাজার ৯৫৯ জন এবং মারা গেছেন ৮৬৫ জন। এ নিয়ে দেশটিতে মোট সংক্রমিত ৪ কোটি ২১ লাখ ৮৪ হাজার ৬২৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫ লাখ ২ হাজার ৮ জন।

এছাড়া গত ২৪ ঘণ্টায় কলম্বিয়ায় ২৩৬ জন, মেক্সিকোতে ৬৮৮ জন, পোলান্ডে ২৭২ জন, পেরুতে ২৪৫ জন, ইউক্রেনে ১৮৫ জন এবং আর্জেন্টিনায় ১৪৫ জনের মৃত্যু হয়েছে।

এন এইচ, ০৬ ফেব্রুয়ারি

Back to top button