সাজ-সজ্জা

সাদা পোশাকের যত্ন

সাদা এমন একটি রং, সব বয়সের মানুষকেই এ রঙের পোশাকে খুব ভালো মানায়। তবে সাদা রঙের পোশাকের ক্ষেত্রে যত্নের প্রয়োজন হয় বেশি। সাদা পোশাক ব্যবহার ও যত্ন দুই ক্ষেত্রেই খুব সতর্ক থাকতে হয়। কীভাবে যত্ন করলে ভালো থাকবে আপনার পোশাক, তা নিয়ে রইল কিছু টিপস:
অতিরিক্ত গরম পানিতে সুতি সাদা কাপড় ধোয়া উচিত নয়। অতিরিক্ত গরম পানিতে ধুলে পোশাকের সুতা আলগা হয়ে যায় এবং সাদা রঙের পলিশও নষ্ট হয়ে যায়। সুতি খুবই স্পর্শকাতর হয়। তাই চেষ্টা করুন ঠান্ডা জলে ধুয়ে নেওয়ার। কিংবা হালকা গরম পানিতে ধুতে পারেন।

যদি পারেন তবে ডিটারজেন্ট এড়িয়ে যান। চেষ্টা করুন ডিটারজেন্টের বদলে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করতে। তবে কাচার সময় খুব বেশি ঘষবেন না। কিছুক্ষণ ভিজিয়ে রাখলেই ময়লা উঠে আসবে। তাই কোনো অসুবিধা হবে না।
অনেকেই ভাবেন, সাদা জামায় নীল দিলে আরও উজ্জ্বল আর পরিস্কার দেখাবে। কিন্তু এ বিষয়টি এড়িয়ে চলার চেষ্টা করুন। নীল দেওয়ার ফলে পোশাকের আসল রং নষ্ট হয়ে যায়। তাই হালকা ডিটারজেন্ট কিংবা মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নেওয়ার চেষ্টা করুন।

সাদা পোশাক অবশ্যই অন্যান্য পোশাক থেকে আলাদা রাখবেন। অন্য রঙের পোশাকের সঙ্গে সাদা পোশাক ধোবেন না। কারণ অন্য রঙের পোশাকের সঙ্গে ধুলে সেই পোশাকের রঙের দাগ আপনার সাদা পোশাকে লেগে যাওয়ার সম্ভাবনা থাকবে। তাই সাবধানতা অবলম্বন করুন। যে সাদা পোশাকটি কাচবেন, সেটি আলাদা করে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন।

সাদা জামা আনেক দিন আলমারি বা ওয়্যারড্রপে ফেলে রাখলে তার মধ্যে একটি হলুদ ভাব চলে আসে। আবার একই সাদা পোশাক বারবার ব্যবহারের জন্যও এটা হয়। তাই আপনার সাদা জামা কেচে উল্টো করে কড়া রোদে মেলে দিন। তাহলে এই হলুদ ভাব এড়িয়ে চলা যেতে পারে।

সাদা জামায় ইস্ত্রি করার ক্ষেত্রে সতর্ক থাকবেন। কাপড়ে সরাসরি ইস্ত্রি দেবেন না। এতে করে ইস্ত্রির দাগ হয়ে যেতে পারে। যে দাগ হয়তো আর কখনও উঠবে না।

তাই সাদা জামার ওপর কাপড় পেতে নিয়ে তার ওপর ইস্ত্রি করুন। সাদা পোশাকে ঘাম লেগে থাকলে তা দাগ হয়ে পোশাক খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। অনেক সময় ঘাম লেগে পোশাকের সেই জায়গার রংও উঠে যায়। তাই এ বিষয়ে খুব সতর্ক থাকতে হবে। এ ক্ষেত্রে আপনি অ্যান্টি সোয়েট ডিও ব্যবহার করতে পারেন।

এম ইউ

Back to top button