পশ্চিমবঙ্গ

পুরভোটের আগে প্রচারের সময়সীমা নিয়ে নয়া নির্দেশিকা কমিশনের

শুভঙ্কর বসু

কলকাতা, ০৫ ফেব্রুয়ারি – রাজ্যে পুরভোটের দিনক্ষণ ঘোষণা হয়ে গিয়েছে। জারি হয়ে গিয়েছে নির্বাচনী আচরণবিধিও। শাসক-বিরোধী ব্যস্ত ভোটপ্রচারে। আর এবার প্রচারের সময়সীমায় খানিকটা বদল করল কমিশন। সাইলেন্ট পিরিয়ডের সময়সীমাও কমানো হল।

রাজ্য নির্বাচন কমিশনের তরফে জানানো হয়েছে, এবার প্রচারের সময়সীমা বাড়ানো হয়েছে। সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত করা যাবে প্রচার। আগে রাত ৮টা পর্যন্ত প্রচারের কথা জানিয়েছিল কমিশন। এছাড়া সাইলেন্ট পিরিয়ডের সময়সীমাও কমানো হয়েছে। এখন আর ৭২ ঘণ্টা নয়। তার পরিবর্তে এবার ভোটের ৪৮ ঘণ্টা আগেই বন্ধ করতে হবে প্রচার।

আগামী ১২ ফেব্রুয়ারি রাজ্যের চার পুরনিগমে ভোটাভুটি। বিধাননগর, আসানসোল, চন্দনগর এবং শিলিগুড়িতে শাসক-বিরোধী উভয়পক্ষের প্রার্থীদের ভাগ্য নির্ধারণ হবে সেদিন। ১৪ ফেব্রুয়ারি ফলপ্রকাশ। কে ভোটযুদ্ধে জয়ের হাসি হাসবেন, তা জানা যাবে ওইদিন।

রাজ্যের বাকি ১০৮টি পুরসভায় ভোট। দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়ার উলুবেড়িয়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পুরুলিয়া, বর্ধমান, বীরভূমে ভোটাভুটি। ৯ ফেব্রুয়ারি মনোনয়ন জমার শেষ দিন। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত করা যাবে মনোনয়ন প্রত্যাহার। আগামী ২৭ ফেব্রুয়ারি ভোটাভুটি। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। কবে ফলপ্রকাশ হবে তা এখনও জানা যায়নি। আগামী ৮ মার্চের মধ্যে পুরভোট সংক্রান্ত সমস্ত প্রক্রিয়া মিটিয়ে ফেলতে হবে।

সূত্র : সংবাদ প্রতিদিন
এম এস, ০৫ ফেব্রুয়ারি

Back to top button