জাতীয়

২১ বছরের পুরোনো ২টি উড়োজাহাজ কিনছে বিমান বাংলাদেশ

ঢাকা, ০৪ ফেব্রুয়ারি – আয়ারল্যান্ড থেকে ২০০৯ সালে দুটি উড়োজাহাজ ভাড়ায় আনে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। এখন ফেরত না দিয়ে সেগুলো কিনছে শতভাগ রাষ্ট্রীয় মালিকানাধীন এয়ারলাইনস সংস্থাটি। এতে ব্যয় হবে প্রায় ১৬৮ কোটি টাকা। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ভাড়ায় আনার চুক্তির শর্ত মোতাবেক উড়োজাহাজ দুটি ফেরত দিতে যে খরচ হবে, তার চেয়ে কিনতে কম টাকা লাগবে। সে কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ বিষয়ে চেষ্টা করেও বিমানের শীর্ষ কর্মকর্তাদের বক্তব্য পাওয়া যায়নি।

বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, ভাড়ায় নেওয়া ওই উড়োজাহাজ দুটি বোয়িং ৭৩৭–৮০০ মডেলের। ২০০১ সালে উড়োজাহাজ দুটি তৈরি করা হয়েছিল। ২০০৯ সালের অক্টোবরে সেগুলো ভাড়ায় আনা হয়।

এখন বিমান নিজস্ব অর্থায়নে উড়োজাহাজ দুটি কিনতে যাচ্ছে। এর জন্য অনুমতি চেয়ে বাণিজ্য মন্ত্রণালয়ে একটি চিঠি দিয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়। এদিকে উড়োজাহাজ দুটি কিনতে গত ২৩ ডিসেম্বর আয়ারল্যান্ডের সেলেসটিয়াল এভিয়েশন ট্রেডিং ৪১ লিমিটেড কোম্পানির সঙ্গে একটি চুক্তিও করেছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো মন্ত্রণালয়ের চিঠিতে ওই দুটি উড়োজাহাজের দাম উল্লেখ করা হয়েছে ১৬৭ কোটি ৯৬ লাখ ৫৫ হাজার ২৫০ টাকা (১ কোটি ৯৫ লাখ ৬৫ হাজার মার্কিন ডলার)।

এত পুরোনো উড়োজাহাজ কেন কেনা হচ্ছে, সে বিষয়ে জানতে বিমানের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামালের কাছে ২ ফেব্রুয়ারি লিখিত আকারে প্রশ্ন পাঠানো হয়। তার জবাব পাওয়া যায়নি। বৃহস্পতিবার একাধিকবার তাঁর মুঠোফোনে কল করেও সাড়া পাওয়া যায়নি।

এ বিষয়ে বিমানের মুখপাত্র ও উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার গতকাল বলেন, আয়ারল্যান্ড থেকে দুটি উড়োজাহাজ কেনা প্রক্রিয়াধীন আছে। উড়োজাহাজ দুটির মালিকানা হস্তান্তর এখনো হয়নি। এর কাজ চলছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এই আনুষ্ঠানিকতা করছে।

তবে নাম প্রকাশ না করার শর্তে বিমানের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ‘উড়োজাহাজ দুটি ফেরত দিতে হলে ২০০৯ সালে যে অবস্থায় দেশে আনা হয়েছিল, সে অবস্থায় ফেরত দিতে হবে। এর মানে, বিমান দুটি পুরো মেরামত করতে হবে। এ সংস্কারকাজে যে টাকা ব্যয় হবে, তার চেয়ে কম টাকায় বিমান দুটি কেনা যাবে।’

বিমানের এই কর্মকর্তা বলেন, উড়োজাহাজ দুটি বর্তমানে যে অবস্থায় আছে, এই অবস্থায় যদি বিমান নিজে চালায় তাহলে তেমন কোনো মেরামতের প্রয়োজন নেই। কিন্তু আয়ারল্যান্ডকে ফেরত দিতে গেলে উড়োজাহাজটির ছোটখাটো বিষয়গুলোও সংস্কার করতে হবে। ফলে ব্যয় আরও বাড়বে।

বিমান জানিয়েছে, বর্তমানে তাদের বহরে ২১টি উড়োজাহাজ আছে। এর মধ্যে পাঁচটি ভাড়া নেওয়া। আয়ারল্যান্ড থেকে ভাড়া করা এই দুটি উড়োজাহাজ কেনা হলে ভাড়ায় উড়োজাহাজের সংখ্যা হবে তিন।

বিমানের বহরে থাকা উড়োজাহাজগুলোর মধ্যে চারটি বোয়িং ৭৭৭-৩০০ ইআর, চারটি বোয়িং ৭৮৭-৪, দুটি বোয়িং ৭৮৭-৯, ছয়টি বোয়িং ৭৩৭-৮০০ এবং পাঁচটি ডিসি ৮-৪০০। বর্তমানে ১৯টি আন্তর্জাতিক এবং সাতটি অভ্যন্তরীণ গন্তব্যে বিমানের ফ্লাইট চলছে।

সূত্র: প্রথম আলো
এম ইউ/০৪ ফেব্রুয়ারি ২০২২

Back to top button