এশিয়া

ন্যাটোর সম্প্রসারণ ঠেকাতে রাশিয়ার সাথে হাত মেলালো চীন

বেইজিং, ০৪ ফেব্রুয়ারি – পূর্ব ইউরোপে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর সম্প্রসারণ ঠেকাতে রাশিয়ার সঙ্গে হাত মিলিয়েছে চীন।

বেইজিংয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের এক যৌথ বিবৃতির বরাত দিয়ে শুক্রবার আল জাজিরা এ খবর জানায়।

এ দুই বিশ্বশক্তি ‘স্নায়ুযুদ্ধকালীন মনোভাব পরিত্যাগে’র জন্য ন্যাটোর প্রতি আহ্বান জানিয়েছে।

ইউক্রেন সংকট নিয়ে চলমান উত্তেজনার মধ্যেই শি জিনপিংয়ের সঙ্গে মুখোমুখি বৈঠকে বসেন বেইজিং সফররত পুতিন।

প্রায় দুই বছর পর তারা মুখোমুখি বৈঠক করলেন। এ বৈঠকের মাধ্যমে কার্যত দুই প্রতিবেশি দেশ আরও ঘনিষ্ট সম্পর্কে এসেছে বলে মনে করা হচ্ছে।

শীতকালীন অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠানে অংশ নিতে পুতিন এ বেইজিং সফর করেন।

বার্তাসংস্থা রয়টার্সের খবরে বলা হয়, তাইওয়ান ইস্যুতে চীনের প্রতি সমর্থনের কথাও জানিয়েছেন প্রেসিডেন্ট পুতিন।

পশ্চিমা দেশগুলোর নেতারা যখন ইউক্রেন সংকটের একটি কূটনৈতিক সমাধান বের করার চেষ্টা করছেন, তখন চীন ও রাশিয়া তাদের সম্পর্ক আরও ঘনিষ্ট করার এ ঘোষণা দিলো।

ইতোমধ্যে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও জার্মান চেন্সেলর ওলাফ শালৎস আগামী কয়েক সপ্তাহের মধ্যে মস্কো ও কিয়েভে পৃথক সফর করার পরিকল্পনার কথা জানিয়েছেন।

গত বছরের শেষ দিকে ইউক্রেন সীমান্তের কাছে এক লাখের বেশি সেনা মোতায়েন করে রাশিয়া। যুক্তরাষ্ট্র ও তাদের পশ্চিমা মিত্ররা মনে করে, রাশিয়া ইউক্রেনে একটি সামরিক অভিযান চালাতে পারে।

এর জেরে পূর্ব ইউরোপে সেনা ও অস্ত্র মোতায়েন শুরু করেছে ন্যাটো। রাশিয়া বার বার যুক্তরাষ্ট্রের কাছে বলে আসছে, ন্যাটোকে যেনো ইউক্রেন ইস্যু থেকে দূরে রাখা হয়।

যুক্তরাষ্ট্র এ দাবি অস্বীকার করে আসছে। তারা বলছে, তারা এবং তাদের মিত্র দেশগুলো সংকটে ইউক্রেনের পাশে থাকবে।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/০৪ ফেব্রুয়ারি ২০২২

Back to top button