জানা-অজানা

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমলেও বেড়েছে সংক্রমণ

ঢাকা, ০৪ ফেব্রুয়ারি – বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা কমলেও সংক্রমণ বেড়ে গেছে। গেলো ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়ে সারাবিশ্বে মারা গেছেন প্রায় ১১ হাজারের বেশি মানুষ। আর একই সময়ে বিশ্বজুড়ে নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ৩০ লাখ মানুষ।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখার ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, গেলো ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ হাজার ২৫২ জন। আগের দিনের চাইতে মৃত্যুর সংখ্যা কমেছে চারশতাধিক। এই নিয়ে বিশ্বজুড়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ৫৭ লাখ ৩০ হাজার ২৮৯ জনে।

মৃত্যুর সংখ্যা কমলেও গেলো ২৪ ঘন্টায় বেড়ে গেছে করোনা শনাক্তের সংখ্যা। এই সময়ের ভেতর বিশ্বজুড়ে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩০ লাখ ৪৯ হাজার ৯০৭ জন। আগের দিনের থেকে যা বেড়েছে প্রায় ৪০ হাজারের অধিক। এই নিয়ে করোনার শুরু থেকে এই পর্যন্ত আক্রান্ত মোট রোগীর সংখ্যা হলো ৩৮ কোটি ৮২ লাখ ২৭ হাজার ১৪ জন।

সংক্রমণের এই উর্ধ্বমুখী হারের ভেতর গেলো ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে লাতিন দেশ ব্রাজিলে। অন্যদিকে সবেচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে যুক্তরাষ্ট্রে। প্রাণহানির তালিকায় এরপরই রয়েছে ব্রাজিল, রাশিয়া, যুক্তরাজ্য, ইতালি, আর্জেন্টিনা, পোল্যান্ড ও মেক্সিকো

গেলো ২৪ ঘণ্টায় ব্রাজিলে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৫০ জন এবং করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৯২৩ জন। করোনার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ২ কোটি ৬০ লাখ ৯৯ হাজার ৭৩৫ জন এবং মৃত্যু হয়েছে ৬ লাখ ৩০ হাজার ১ জনের।

এদিকে করোনায় প্রাণহানির তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। গেলো দিনে দেশটিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৯ হাজার ৩১ জন এবং মারা গেছেন ২ হাজার ৩৪২ জন। করোনাভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত এই দেশটিতে এখন পর্যন্ত ৭ কোটি ৭১ লাখ ৩১ হাজার ১৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ৯ লাখ ২০ হাজার ৬৮৩ জন মারা গেছেন।

ইউরোপের দেশ রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ৬৬৭ জন এবং নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ১ লাখ ৫৫ হাজার ৭৬৮ জন। করোনার শুরু থেকে এ পর্যন্ত দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ১ কোটি ২২ লাখ ৮৪ হাজার ৫৬৪ জন এবং মৃত্যু হয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৩৫৭ জনের।

বিগত ২৪ ঘন্টায় যুক্তরাজ্যে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৮৮ হাজার ১৭১ জন এবং মারা গেছেন ৩২১ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৭৬ লাখ ৭ হাজার ৮৩২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৫৭ হাজার ৭৩০ জন মারা গেছেন।

ফ্রান্সে গেলো ২৪ ঘন্টায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৪ হাজার ৩৫২ জন এবং মারা গেছেন ২৬৪ জন। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত ২ কোটি ১ লাখ ৪৭ হাজার ৩৪১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ৩১ হাজার ৮৫২ জন মারা গেছেন।

গেলো ২৪ ঘন্টায় জার্মানিতে নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪০ হাজার ২১৮ জন এবং মারা গেছেন ১৮৬ জন। করোনার শুরু থেকে ইউরোপের দেশটিতে এখন পর্যন্ত ১ কোটি ৫ লাখ ৪৩ হাজার ৩১৮ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং ১ লাখ ১৯ হাজার ৬৯ জন মারা গেছেন।

এদিকে করোনায় আক্রান্তের তালিকায় গেলো ২৪ ঘন্টায় বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে আমাদের প্রতিবেশী দেশ ভারত। তবে করোনায় মৃতের সংখ্যার তালিকায় দেশটি আছে তৃতীয় অবস্থানে। করোনা মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪ কোটি ১৯ লাখ ৫০ হাজার ৫০১ জন এবং মারা গেছেন ৫ লাখ ৮৭ জন।

এছাড়া গেলো ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মেক্সিকোতে ৫৭৩, পোল্যান্ডে ৩০৭ জন, আর্জেন্টিনায় ৩১৮ জন, ভিয়েতনামে ২৮৬ জন, পেরুতে ১৮৬ জন, কানাডায় ১৫৪ জন মারা গেছেন।

এন এইচ, ০৪ ফেব্রুয়ারি

Back to top button