মধ্যপ্রাচ্য

মার্কিন অভিযানে আইএস নেতা হাশিম কুরাইশি নিহত

দামেস্ক, ০৪ ফেব্রুয়ারী – যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে অভিযান চালিয়ে সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল কুরাইশিকে হত্যা করেছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে এই ঘোষণা দিয়েছেন। খবর নিউইয়র্ক টাইমসের।

হোয়াইট হাউজের এক বিবৃতিতে বাইডেন বলেন, ‘আমাদের সশস্ত্র বাহিনীর দক্ষতা এবং সাহসিকতার জন্য ধন্যবাদ। আমরা সন্ত্রাসী গোষ্ঠী আইএস নেতা আবু ইব্রাহিম আল-হাশিমি আল কুরাইশিকে হত্যা করতে সক্ষম হয়েছি।’

আবু ইব্রাহিম আল-হাশেমি আল কুরাইশির আসল নাম আমির মোহাম্মাদ আব্দুল রহমান। তিনি আব্দুল্লাহ কারদাশ ও হাজী আব্দুল্লাহ নামেও পরিচিত ছিলেন।

সিরিয়ার বিদ্রোহীদের নিয়ন্ত্রিত শহর আতমেহতে চালানো এই অভিযানে ৬ শিশুসহ ১৩ জন নিহত হয়েছেন।

বুধবার মধ্যরাতে উত্তর ইদলিব প্রদেশে এবং তুরস্কের সীমান্তের কাছে অবস্থিত ওই এলাকায় বেশ কয়েকটি মার্কিন হেলিকপ্টার অবতরণ করে।

স্থানীয় সূত্র নিউইয়র্ক টাইমসকে জানায়, মার্কিন সৈন্যরা মাটিতে নামার পর কঠোর প্রতিরোধের সম্মুখীন হয়। এসময় তারা যানবাহনে বসানো ভারী বিমান বিধ্বংসী বন্দুকের গুলির মুখে পড়ে।

হেলিকপ্টারগুলো ফিরে আসার আগে দুই ঘণ্টা ধরে গোলাগুলির শব্দ শোনা যায়।

২০১৯ সালের অক্টোবরে আতমেহ থেকে মাত্র ১৬ কিলোমিটার দূরে একটি গোপন আস্তানায় বিশেষ অভিযানে কুরাইশির পূর্বসূরি আবু বকর আল-বাগদাদিকে হত্যা করা হয়। এর পর থেকে এই অভিযানটি উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন বিশেষ বাহিনীর সবচেয়ে বড় অভিযান।

এন এ/ ০৪ ফেব্রুয়ারী

Back to top button