জাতীয়

বাংলাদেশের ৬৪ জেলার মধ্যে সর্বোচ্চ বায়ুদূষণ গাজীপুরে, সবচেয়ে কম মাদারীপুরে

ঢাকা, ০৪ ফেব্রুয়ারি – দেশজুড়ে বিভিন্ন স্থানে অপরিকল্পিত উন্নয়ন ও পরিবেশ বিপর্যয়ের কারণে বায়ুদূষণ দিন দিন বেড়েই চলেছে। দেশের ৬৪ জেলার মধ্যে সর্বোচ্চ বায়ুদূষণ পরিমাপ করা হয়েছে গাজীপুরে। আর সর্বনিম্ন বায়ুদূষণ পরিমাপ করা হয়েছে মাদারীপুরে। বায়ুমণ্ডলীয় দূষণ অধ্যয়ন কেন্দ্রের (ক্যাপস) এক গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

বৃহস্পতিবার রাজধানীর জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে ‘৬৪ জেলার বায়ুদূষণ সমীক্ষা ২০২১’ উপস্থাপন করে বেসরকারি স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির ক্যাপস। সংবাদ সম্মেলনে এ গবেষণার তথ্য তুলে ধরেন ক্যাপসের প্রতিষ্ঠাতা ও পরিচালক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার।

এসময় অধ্যাপক কামরুজ্জামান বলেন, গবেষণাটি হেলথ অ্যান্ড পলিউশন নামক বৈজ্ঞানিক জার্নালে পিয়ার রিভিউয়ের জন্য দেয়া হয়েছে। রিভিউ হলে গবেষণাটি প্রকাশিত হবে। সংবাদ সম্মেলনে ক্যাপসের প্রতিষ্ঠাতা জানান, ক্যাপস ২০২১ সালের ৬ জানুয়ারি থেকে ৬ এপ্রিল পর্যন্ত ৩ হাজার ১৬৩টি স্থানের বস্তুকণার মান পর্যবেক্ষণ করে। পরে তা বৈজ্ঞানিক পদ্ধতিতে পর্যালোচনা করে। সেখানে গবেষণা করে দেখা যায়, ২০২১ সালে বাংলাদেশের ৬৪ জেলার সর্বমোট ৩ হাজার ১৬৩টি স্থানের গড় অতিক্ষুদ্র বস্তুকণা ছিল প্রতি ঘনমিটারে ১০২.৪১ মাইক্রোগ্রাম। এটি দৈনিক আদর্শ মানের (৬৫ মাইক্রোগ্রাম) চেয়ে প্রায় ১.৫৭ গুণ বেশি।

গবেষণায় ৬৪ জেলার ৫৩১টি সংবেদনশীল এলাকা (১৬.৭৯%), আবাসিক এলাকা ৪৪০টি (১৩.৯১%), মিশ্র এলাকা ৪০৭টি (১২.৮৭%), বাণিজ্যিক এলাকা ৫৭৫টি (১৮.১৮%), রাস্তার সংযুক্তি এলাকা ৩৫৮টি (১১.৩২%), শিল্প এলাকার ৪৩২টি (১৩.৬৬%) এবং গ্রামীণ এলাকা থেকে ৪২০টি (১৩.২৮%) তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়। এই স্থানগুলো থেকে স্বয়ংক্রিয় এয়ার কোয়ালিটি মনিটর ব্যবহার করে উপাত্ত সংগ্রহ করা হয় এবং পরবর্তী সময়ে SPss ও ArcGIS সফটওয়্যার ব্যবহার করে বায়ুর মান বিশ্লেষণ করা হয়।

পর্যবেক্ষণ অনুযায়ী, ৬৪ জেলার মধ্যে গাজীপুর জেলায় সবচেয়ে বেশি দূষণ পরিলক্ষিত হয়, যার মান ছিল প্রতি ঘনমিটারে ২৬৩.৫১ মাইক্রোগ্রাম। গাজীপুরের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে পার্শ্ববর্তী জেলা ঢাকা এবং তৃতীয় অবস্থানে রয়েছে নারায়ণগঞ্জ, যার বায়ুমান ছিল যথাক্রমে ২৫২.৯৩ ও ২২২.৪৫ মাইক্রোগ্রাম।

পরিবেশ অধিদপ্তর কর্তৃক বায়ুতে অতিক্ষুদ্র বস্তুকণার দৈনিক আদর্শ মান ৬৫ মাইক্রোগ্রাম। সমীক্ষায় গাজীপুরের বায়ুতে অতিক্ষুদ্র বস্তুকণা প্রতি ঘনমিটারে ২৬৩ দশমিক ৫১ মাইক্রোগ্রাম পাওয়া যায়। মাদারীপুরে তা ৪৯ দশমিক শূন্য ৮ মাইক্রোগ্রাম। জেলাভিত্তিক সমীক্ষায় গাজীপুরে সর্বোচ্চ বায়ুদূষণ পরিমাপ করা হলেও শহরভিত্তিক সমীক্ষায় সর্বোচ্চ বায়ুদূষণ পরিমাপ করা হয়েছে ঢাকায়।

এ সময় আরও জানানো হয়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, বায়ু দূষণের কারণে প্রতিবছর ৪.২ মিলিয়ন মানুষের অকালমৃত্যু হয়। এর মধ্যে বাংলাদেশে প্রতিবছর ১ লাখ ১৫ হাজার মানুষের মৃত্যু হয় তার মধ্যে রাজধানীতেই ১০ হাজার মানুষের অকাল মৃত্যু হয়।

এ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মুহাম্মদ আলী নকী, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল, জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী প্রমুখ।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ০৪ ফেব্রুয়ারি

Back to top button