দক্ষিণ এশিয়া

বেলুচিস্তানে ২ সেনাঘাঁটিতে হামলা, ৭ সেনাসহ নিহত ২০

ইসলামাবাদ, ০৩ ফেব্রুয়ারি – পাকিস্তানের বেলুচিস্তানে দুটি সামরিক ঘাঁটিতে হামলায় ৭ সেনা সদস্যসহ ২০ জন নিহত হয়েছেন। নিহত বাকিরা সশস্ত্র গোষ্ঠীর সদস্য।

বৃহস্পতিবার পাকিস্তানের সেনাবাহিনী এই তথ্য জানিয়েছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বেলোচ লিবারেশন আর্মি (বিএলএফ) হামলার দায় স্বীকার করেছে। এক বিবৃতিতে বলা হয়েছে, সেখানে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। বিস্ফোরকভর্তি গাড়িও ছিল। এতে ৫০ জনের বেশি সেনা নিহত হয়েছেন।

অন্যদিকে পাকিস্তানের ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর জানিয়েছে, নিরাপত্তা বাহিনীর সদস্যরা পাঞ্জগুর এবং নাউসকি এলাকায় ১৩ সন্ত্রাসীকে হত্যা করেছে। বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসী আক্রমণ প্রতিহত করার পর নিরাপত্তা বাহিনীর সদস্যরা পরিচ্ছন্নতা অভিযান চালায়। আক্রমণ প্রতিহত করতে গিয়ে একজন কর্মকর্তাসহ চার সেনা নিহত হয়েছেন।

চীনে উইন্টার অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে বেইজিং যাচ্ছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখানে তার সঙ্গে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের বৈঠক হওয়ার কথা রয়েছে। কিন্তু ইমরান খান চীনে যাওয়ার কয়েক ঘণ্টা আগে এ হামলার ঘটনা ঘটল।

এ হামলার পর একটি ভিডিও বিবৃতিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রাশি বলেন, আমাদের সেনারা হামলার পাল্টা জবাব দিয়েছেন। ৭ সেনা ও সশস্ত্র গোষ্ঠীর ১৩ সদস্য নিহত হয়েছেন।

এর আগে বেলুচিস্তানের আরেক শহর গোয়াদারে হামলা চালানো হয়। ওই হামলায় ১০ সেনা নিহত হন।

গোয়াদার বন্দরের নির্মাণ করছে চীন। বেল্ট অ্যান্ড রোড উদ্যোগের এই প্রকল্পে চীন ৬০ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে। গত বছর উত্তর পাকিস্তানে চীনের ১০ জন কর্মী নিহত হওয়ার পর বেইজিং নিরাপত্তা নিয়ে পাকিস্তানের সঙ্গে উদ্বেগ প্রকাশ করে। পাকিস্তান চীনের নিহত ওই ১০ কর্মীর পরিবারের জন্য ১১.৬ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ ঘোষণা করে।

সূত্র: যুগান্তর
এম ইউ/০৩ ফেব্রুয়ারি ২০২২

Back to top button