দক্ষিণ এশিয়া

আফগানিস্তানের সব সরকারি বিশ্ববিদ্যালয় খুলে দিয়েছে তালেবান

কাবুল, ০৩ ফেব্রুয়ারি – প্রায় এক বছর পর আফগানিস্তানের সরকারি বিশ্ববিদ্যালয়গুলো খুলে দিয়েছে তালেবান। নারী শিক্ষার্থীদেরও ক্লাসে যোগদানের অনুমতি দেওয়া হয়েছে। বুধবার তালেবান কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে।

গত বছরের ফেব্রুয়ারিতে আফগানিস্তানের ক্ষমতা দখল করে তালেবান। এরপর থেকেই দেশটির বিশ্ববিদ্যালয়গুলো বন্ধ ঘোষণা করা হয়। গত বছরের শেষ দিকে কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হলেও নারী শিক্ষার্থীদের ক্লাসে যোগদানের অনুমতি দেওয়া হয়নি।

এক প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদের নানগরহার বিশ্ববিদ্যালয়ে নারী শিক্ষার্থীদের প্রবেশ করতে দেখা গেছে। তবে তাদেরকে পৃথক দরজা দিয়ে প্রবেশ করতে হয়েছে।

তালেবান কর্তৃপক্ষ জানিয়েছে, শ্রেণিকক্ষে পুরুষ শিক্ষার্থীদের সঙ্গে বসতে পারবেন না নারী শিক্ষার্থীরা। তাদের বসার জন্য পৃথক ব্যবস্থা করা হয়েছে।

তালেবান ক্ষমতা দখলের পর আন্তর্জাতিক সংস্থাগুলো আফগানিস্তানে ত্রাণ সহায়তা বন্ধ করে দেয়। এছাড়া বিদেশে আফগান সরকারের সম্পদ আটকে রাখা হয়। ত্রাণ সহায়তা চালুর যে সব শর্ত আন্তর্জাতিক সহায়তাগুলো দিয়েছিল তার মধ্যে অন্যতম ছিল নারীদের শিক্ষাব্যবস্থা পুনরায় চালু করা।

সূত্র : যুগান্তর
এন এইচ, ০৩ ফেব্রুয়ারি

Back to top button