ক্রিকেট

নিলামে শ্রেয়াস আইয়ারের জন্য বেঙ্গালুরুর ২০ কোটি বাজেট!

নয়াদিল্লী, ০৩ ফেব্রুয়ারি – ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) মানেই টাকার ছড়াছড়ি। ফেব্রুয়ারিতে হবে আইপিএলের মেগা নিলাম। এই নিলামে যে টাকা উড়বে তা বলার অপেক্ষা রাখে না। ফ্রাঞ্চাইজিরা টাকার থলি নিয়েই পছন্দের ক্রিকেটারকে পেতে চাইবে।

এরই মধ্যে ৫৯০ ক্রিকেটারের চূড়ান্ত তালিকা দিয়েছে আইপিএল কর্তৃপক্ষ। সঙ্গে ১০ জনের একটি ‘মার্কি’ তালিকাও দিয়েছে তারা। সেই তালিকায় আছেন সময়ের সেরা ক্রিকেটাররা। তাদেরই একজন শ্রেয়াস আইয়ার।

ভারতের সাবেক ওপেনার ও বিশ্লেষক আকাশ চোপড়ার মতে, শ্রেয়ার আইয়ার হবেন আইপিএলের সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেটার। নিজের ইউটিউব চ্যানেলে তিনি বলেছেন, আইয়ারকে পেতে ২০ কোটি রুপি বাজেট রেখেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দলটির নির্ভরযোগ্য সূত্র থেকে এমনটা জেনেছেন তিনি।

নিলামের আগে তিন খেলোয়াড়কে ধরে রাখার সুযোগ ছিল প্রত্যেক দলের। সেই সুযোগটি কাজে লাগিয়ে বিরাট কোহলি, গ্লেন ম্যাক্সওয়েল ও মোহাম্মদ সিরাজকে আগেভাগেই দলে নিয়েছে তারা। কোহলির জন্য ১৮ কোটি রুপি খরচ করেছে আরসিবি। আইয়ারের জন্যও বিশাল বাজেট প্রস্তুত তাদের।

আইয়ার গত বছর দিল্লির হয়ে খেলেছিলেন। প্রথম লেগ মিস করলেও দ্বিতীয় লেগের শুরু থেকেই খেলেছিলেন। ভারত জাতীয় দলের এ ক্রিকেটার বর্তমান সময়ের সেরা হার্ড-হিটারদের একজন। তাইতো আইপিএলের দশ ফ্রাঞ্চাইজি তাকে পেতে উঠেপড়ে লাগবে।

আকাশ চোপড়া বলেছেন, ‘ইশান কিশান যেহেতু মার্কি লিস্টে নেই তাই দলগুলো শ্রেয়ার আইয়ারের পেছনে ছুটবে। মনে হয় ১৫-১৬ কোটি রুপিতে বিক্রি হতে পারে। তবে আমার কাছে তথ্য আছে আরসিবি তার জন্য ২০ কোটি রুপি বাজেট রেখেছে।’

আকাশের মতে, কলকাতা নাইট রাইডার্স ও আরসিবি আইয়ারকে দলে পেতে মুখিয়ে থাকবে। তাদের মধ্যেই হবে মূল লড়াই। পাঞ্জাব কিংসেও তিনি একই তালিকায় রেখেছেন, ‘আমার মতে নিলামে সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেটার হবে আইয়ার। ইশান কিশান না থাকায় সব আলো এখন তার দিকে। যদি ইশান থাকতো তাহলে ঠাণ্ডা যুদ্ধ হয়ে যেত। এখন আইয়ারের পিছনেই সবাই টাকা ঢালবে।‘

আকাশের মতে, বিদেশী ক্রিকেটারদের মধ্যে পেসার কাগিসো রাবাদা সবচেয়ে ব্যয়বহুল ক্রিকেটার হতে পারেন। এছাড়া ডেভিড ওয়ার্নার ও ডি ককের জন্য ফ্রাঞ্চাইজিগুলো লড়বে বলে মনে করছেন তিনি।

প্রসঙ্গত, আইপিএলের প্রথম দশ বছরের সার্কেলে আরসিবি একবারও শিরোপা জিততে পারেনি। দুইবার ফাইনাল খেললেও দুইবারই তারা হেরেছিল। নিলামে এবার ৫৭ কোটি রুপি খরচ করতে পাবে আরসিবি। খেলোয়াড় কিনতে পারবে ২২ জন। এর মধ্যে বিদেশী ৭ জন।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৩ ফেব্রুয়ারি

Back to top button